বিডা’র নির্বাহী চেয়ারম্যান ও সুইডিশ রাষ্ট্রদূতের সাক্ষাৎ

নিউজ ডেস্ক: বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর নির্বাহী চেয়ারম্যান কাজী মোঃ আমিনুল ইসলামের সাথে আজ ঢাকায় তাঁর অফিসে বাংলাদেশে বিদায়ি সুইডিশ রাষ্ট্রদূত জোহান প্রিসেল (ঔড়যধহ ঋৎরংবষষ) সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকালে বন্ধুপ্রতিম দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রসমূহ বৃদ্ধির মাধ্যমে অর্থনৈতিক সহযোগিতা জোরদার করার প্রত্যয় ব্যক্ত করা হয়।

সুইডিশ রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ দ্রুত অর্থনৈতিক সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে। দ্রুত বিকাশমান মধ্যবিত্ত শ্রেণি এ দেশের অর্থনীতির একটি বড় চালিকাশক্তি। তিনি বলেন, সুইডেন বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানি, পাওয়ার ও গ্রিড সেক্টরে বিনিয়োগে আগ্রহী। বাংলাদেশ ও সুইডেনের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা জোরদারের অংশ হিসেবে আগামী ১৬ জুলাই বাংলাদেশ সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রীর উপস্থিতিতে বাংলাদেশের এনার্জি খাতে সুইডেনের সহযোগিতা সংক্রান্ত ৫টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।

বিডা’র নির্বাহী চেয়ারম্যান বলেন, সরকার বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য বিকাশে ‘ইজ অভ্ ডুয়িং বিজনেস’, ওয়ান স্টপ সার্ভিস অ্যাক্টসহ প্রয়োজনীয় পলিসি প্রণয়ন, পরিবর্ধন ও সংস্কার কার্যক্রম অব্যাহত রেখেছে। তিনি বলেন, বৈদেশিক বিনিয়োগ শুধু নতুন বিনিয়োগ ও কর্মসংস্থানের সুযোগই সৃষ্টি করে না, বরং তা দেশে বিদ্যমান জ্ঞান ও দক্ষতা প্রসারে ভূমিকা রাখে। তিনি সুইডিশ বিনিয়োগকারীদের বাংলাদেশের কনজ্যুমার পণ্য, অবকাঠামো, শিক্ষা, প্রশিক্ষণসহ ফ্রন্টিয়ার খাতসমূহে বিনিয়োগের আহŸান জানান।

বিদায়ি সুইডিশ রাষ্ট্রদূত বাংলাদেশে তাঁর কর্মকাল শেষে আগামী ১৮ জুলাই সুইডেনের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।