বাশারের ক্ষমতাচ্যুতি দেখতে চায় না ফ্রান্স : ম্যাক্রোঁ

নিউজ ডেস্ক: সিরিয়ার চলমান সংকট নিরসনের পূর্বশর্ত হিসেবে দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদের ক্ষমতাচ্যুতি চায় না বলে মন্তব্য করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। গত বুধবার এক সংবাদ বিবৃতিতে নতুন ফরাসি প্রেসিডেন্ট এ মন্তব্য করেন। তবে তার এ ঘোষণা সাবেক প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদের অবস্থানের সম্পূর্ণ বিপরীত।

এদিন ফ্রান্সের প্রেসিডেন্ট সিরিয়া সংকটের বিষয়ে তার সরকারের দুটি ‘স্পষ্ট গাইডলাইনের’ কথা উল্লেখ করেছেন। বিবৃতিতে প্রেসিডেন্ট ম্যাক্রোঁ বলেন, ‘ফ্রান্সের নতুন নীতি হচ্ছে, বাশার আল-আসাদ ক্ষমতা থেকে সরে গেলেই যে সবকিছু স্বাভাবিক হয়ে যাবে তা নয়। কারণ, আমাকে কেউ আসাদের বৈধ কোনও উত্তরসূরি দেখাতে পারেননি।’ তিনি বলেন, ‘সবার আগে দেশটিতে তৎপর সবগুলো সন্ত্রাসী গোষ্ঠীকে নির্মূল করতে হবে। কারণ, তারা আমাদের শত্রু এবং এরপর সিরিয়ার সার্বভৌমত্ব ও স্থিতিশীলতা নিশ্চিত করতে হবে।’ সিরিয়ার চলমান সংকট নিরসনে সারা বিশ্বের সহযোগিতা প্রয়োজন বলে মন্তব্য করে ম্যাক্রোঁ বলেন, ‘ইসলামিক স্টেটকে নির্মূলের জন্য রাশিয়ার সহযোগিতা বিশেষ ভাবে প্রয়োজন।’

সর্বশেষ ২০১৬ সালের শুরুতে জাতিসংঘের উদ্যোগে বাশার সরকার ও বিদ্রোহীদের মধ্যে শান্তি আলোচনা শুরু হলেও শেষ পর্যন্ত তা স্থগিত হয়ে যায়। গত ৬ বছর ধরে চলমান সংঘাতে সিরিয়ায় প্রায় ৩ লাখ মানুষ নিহত ও ১ কোটি ১০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। তারপরও এ সংকট থামছে না। রাশিয়া প্রেসিডেন্ট বাশারকে সমর্থন দিয়ে বিদ্রোহীদের বিরুদ্ধে লড়ছে। অপরদিকে পশ্চিমারা বিদ্রোহীদের পক্ষ অবলম্বন করেছে।