চবি’র আইইআর শিক্ষার্থীদের ক্লাস বর্জন

রনজিত কুমার শীল, চট্টগ্রাম: শ্রেণিকক্ষ বাড়ানো, সেমিনার ও শৌচাগার স্থাপনসহ বিভিন্ন দাবিতে অনির্দিষ্ট কালের জন্য ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) শিক্ষার্থীরা। বুধবার বেলা ১২টার দিকে ইনস্টিটিউটের কয়েকশ শিক্ষার্থী ক্লাস বর্জন করে বিক্ষোভ প্রদর্শন করেন।

আন্দোলনকারীদের দাবি, এই ইনস্টিটিউটে শিক্ষার্থীদের জন্য পর্যাপ্ত শ্রেণিকক্ষ নেই। নেই কোনো সেমিনার, ব্যবহারিক শিক্ষার জন্য নেই ল্যাব। এমনকি শৌচাগার না থাকায় বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয় শিক্ষার্থীদের। এছাড়া শিক্ষকদের অফিস কক্ষটিও বিএনসিসিকে দিয়ে দেওয়া হচ্ছে বলে অভিযোগ আন্দোলনকারীদের।
দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্লাস বর্জন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন শিক্ষার্থীরা।

শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের চতুর্থ বর্ষের শিক্ষাথী সিফাতুল রহমান হিমেল বলেন, শৌচাগার না থাকায় আমাদের বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হতে হয়। এছাড়া আমাদের ইনস্টিটিউটে নেই কোনো সেমিনার, ল্যাব। রয়েছে শ্রেণিকক্ষের স্বল্পতাও। তাই এসব দাবি আদায়ের লক্ষ্যে আমরা ক্লাস বর্জনের সিদ্ধান্ত নিয়েছি। যতদিন দাবি না মানা হবে ততদিন এই কর্মসূচি চলবে। তবে পরীক্ষা এই কর্মসূচির আওতামুক্ত থাকবে। এদিকে সমস্যাগুলো সমাধানের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে বসেছেন শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক।

তিনি বলেন, কিছু সমস্যার প্রেক্ষিতে দাবি আদায়ের লক্ষ্যে শিক্ষার্থীরা অবস্থান নিয়েছিল। এসব বিষয়ে কথা বলতে উপ-উপাচার্যের কাছে যাচ্ছি। পরে বিস্তারিত জানানো হবে।