কানাডার সম্মানসূচক নাগরিকত্ব পাচ্ছেন মালালা

নিউজ ডেস্ক:  সম্মানসূচক নাগরিকত্ব গ্রহণ করতে আগামী ১২ এপ্রিল কানাডায় আসছেন সর্বকনিষ্ঠ নোবেলজয়ী মালালা ইউসুফজাই। গতকাল সোমবার দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এ ঘোষণা দেন।

ঘোষণায় ট্রুডো জানান, পাকিস্তানের নারী অধিকার কর্মী মালালা ১২ এপ্রিল কানাডা পৌঁছে পার্লামেন্টে বক্তব্য রাখবেন এবং এরপর আনুষ্ঠানিকভাবে সম্মানসূচক কানাডিয় নাগরিকত্ব গ্রহণ করবেন।

আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, ২০১৪ সালে নোবেল শান্তি পুরস্কার পাওয়ার পর কানাডার পক্ষ থেকে মালালার কর্মকাণ্ডের সম্মাননা স্বরূপ এই নাগরিকত্ব দেওয়া হয়। সেই নাগরিকত্ব এবার আনুষ্ঠানিকভাবে নেবেন তিনি।

ওই সফরে মালালার সঙ্গে জাস্টিন ট্রুডো আলাদাভাবে বৈঠক করবেন বলে কানাডীয় প্রধানমন্ত্রীর ওয়েবসাইটে জানানো হয়েছে। বলা হয়েছে, শিক্ষার মাধ্যমে কীভাবে নারীর ক্ষমতায়ন ঘটানো যায় এবং তারা কীভাবে দেশ ও সমাজের টেকসই উন্নয়নে ভূমিকা রাখতে পারে, সে ব্যাপারে বৈঠকে আলোচনা হবে।

মেয়েদের শিক্ষাগ্রহণ এবং স্কুলে যাওয়ার অধিকারের পক্ষে প্রকাশ্যে কথা বলায় ১৫ বছর বয়সে মালালা ইউসুফজাই তালেবান হামলাকারীদের গুলির শিকার হন। ওই যাত্রায় বেঁচে যাওয়ার পর থেকেই তিনি হয়ে ওঠেন নারীশিক্ষা এবং নারী অধিকারের আন্তর্জাতিক মুখপাত্র। এসব কাজের স্বীকৃতি হিসেবেই মালালাকে ২০১৪ সালে যৌথভাবে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয়।