• এইচএসসির পরীক্ষার খাতা দেখছে শিক্ষার্থীরা!
23 May 2017 9:16 am
Logo

প্রচ্ছদ »  পিআইবি ডিপ্লোমাধারীদের ২ বছরের মাস্টার্স কোর্স

ঢাকানিউজ24 ডেস্ক | আপডেট: 6:21 May 18, 2017

পিআইবি ডিপ্লোমাধারীদের ২ বছরের মাস্টার্স কোর্স

পিআইবি ডিপ্লোমাধারীদের ২ বছরের মাস্টার্স কোর্স

নিউজ ডেস্ক :যারা বিগত সময়ে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা কোর্সে উত্তীর্ণ হয়েছে তারা এক বছরের মাস্টার্স কোর্সে অংশগ্রহণ করতে পারবে না। তাদেরও দুই বছরের মাস্টার্স কোর্সে অংশগ্রহণ করতে হবে।

এমন তথ্য জানান প্রতিষ্ঠানটির মহাপরিচালক শাহ আলমগীর।

তিনি বলেন, আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কথা বলেছি। তারা বলেছে, এটা সম্ভব নয়। কারণ যারা মাস্টার্স কোর্সের প্রথমবর্ষে পড়াশুনা করবে তারা সবাই কি ডিপ্লোমা কোর্সে অংশগ্রহণ করবে? আর যারা ডিপ্লোমা কোর্সে অংশগ্রহণ করেছেন তারা কেন অধিকাংশ বিষয় পুনরায় অধ্যায়ন করবেন? ফলে সমস্যা থেকেই যায়। তাই তাদেরকে মাস্টার্স করতে হলে দুই বছরের কোর্সে অংশগ্রহণ করতে হবে। পাঠ্যসূচি যেভাবে করা হয়েছে তাতে ডিপ্লোমার সঙ্গে মাস্টার্স কোর্সকে কোনোভাবেই মিলানো সম্ভব নয় বলেও জানান তিনি।

এদিকে, ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ডিপ্লোমা কোর্স বিষয়ে জানতে চাওয়া হলে পিআইবির মহাপরিচালক শাহ আলমগীর বলেন, আমাদের মিডিয়া হঠাৎ করে খুব কম সময়ে অনেক বড় হয়েছে। পত্রিকা অনেক, এখন অনেকগুলো অনলাইন হয়েছে এবং টেলিভিশনগুলো তো আছেই। কিন্তু সাংবাদিকতায় তো ব্যাসিক ট্রেইনিং নেই। আর এই ট্রেইনিং ছাড়াই অধিকাংশ সাংবাদিকতায় চলে এসেছেন। গণমাধ্যমে কাজও করছেন। কিন্তু তারা সাংবাদিকতায় পড়াশুনা করেননি, হয় তো অন্যকোনো ডিসিপ্লিনে পড়াশুনা করেছেন। তাদের জন্য এটা একটা বড় সুযোগ, এক বছরে সাংবাদিকতার ওপর একটা ডিপ্লোমা কোর্স করা।

তিনি আরো বলেন, এটা আমাদের ১৬তম ব্যাচ চলছে। আপনি জেনে খুশি হবেন, আমরা ইতোমধ্যে দুই বছর মেয়াদী একটি মাস্টার্স কোর্স চালুর সিদ্ধান্ত নিয়েছি। সেখানে আমরা বেশ কিছু শিক্ষকও নিয়োগ দিয়েছি। হয় তো খুব শিগগিরই এই কোর্স চালু করতে পারব।

এদিকে, পিআইবির উদ্যোগে প্রতিবছরের মতো এবারও ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে সাংবাদিকতায় ডিপ্লোমা কোসের্র শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তি দেয়া হয়েছে।

এ বছর মোট ৫০ জন ছাত্র-ছাত্রী ভর্তির সুযোগ পাবেন। এক বছর মেয়াদের এই কোর্স জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত হবে। কোর্স শেষে চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সার্টিফিকেট প্রদান করবে জাতীয় বিশ্ববিদ্যালয়। পিআইবি থেকে এক বছরের ডিপ্লোমা কোর্সধারী শিক্ষার্থীরা যেকোনো বেসরকারি বিশ্ববিদ্যালয়ে এক বছর অধ্যায়নে পাবে মাস্টার্সের সার্টিফিকেট।

পিআইবিতে অনুষ্ঠিত এই কোর্সে দেশের খ্যাতনামা সাংবাদিক, সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ক্লাস পরিচালনা করেন। পিআইবির নিয়োগ করা শিক্ষকরাও ক্লাস নেন।

ভর্তিচ্ছুদের জাতীয় বিশ্ববিদ্যালয় বা স্বীকৃত অন্য যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম স্নাতক ডিগ্রি এবং এসএসসি থেকে স্নাতক পর্যন্ত যেকোনো দুটি পরীক্ষায় কমপক্ষে দ্বিতীয় বিভাগ বা জিপিএ-৩ প্রাপ্ত হতে হবে। সংবাদপত্রসহ যেকোনো গণমাধ্যম, জনসংযোগ বা বিজ্ঞাপনে কর্মরতদের অগ্রাধিকার দেয়া হবে ভর্তির ক্ষেত্রে।

আবেদনপত্রের সঙ্গে সকল পাসের সনদ ও নম্বরপত্র সত্যায়িত করে যুক্ত করতে হবে। তবে সর্বশেষ শিক্ষা-প্রতিষ্ঠানের মাইগ্রেশন সনদও যুক্ত করতে হবে।

বিস্তারিত তথ্যের জন্য  www.pib.gov.bd  ওয়েবসাইটে প্রবেশ করতে বলা হয়েছে। তবে সরাসরি কথা বলতে ৯৩৩০০৮৫০১৭১৭২৩২০১৬ নম্বরে যোগাযোগ করা যাবে।

আর্কাইভ
Jun0 Posts
Jul0 Posts
Aug0 Posts
Sep0 Posts
Oct0 Posts
Nov0 Posts
Dec0 Posts
May0 Posts
Jun0 Posts
Aug0 Posts
Sep0 Posts
Oct0 Posts
Dec0 Posts
Jan0 Posts
Feb0 Posts
Mar0 Posts
May0 Posts
Jun0 Posts
Jul0 Posts
Aug0 Posts
Sep0 Posts
Oct0 Posts
Nov0 Posts
Dec0 Posts
Jan0 Posts
Feb0 Posts
Mar0 Posts
Apr0 Posts
May0 Posts
Jun0 Posts
Jul0 Posts
Aug0 Posts
Sep0 Posts
Oct0 Posts
Nov0 Posts