• গোপালগঞ্জে হিরু হত্যা মামলায় ৫ জনের ফাঁসি
25 May 2017 8:12 pm
Logo

প্রচ্ছদ »  এফবিসিসিআইয়ের সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন

ঢাকানিউজ24 ডেস্ক | আপডেট: 11:48 May 17, 2017

এফবিসিসিআইয়ের সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন

এফবিসিসিআইয়ের সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন

নিজস্ব প্রতিবেদক:  ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) নতুন সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন সফিউল ইসলাম মহিউদ্দিন। বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) প্রতিনিধি হিসেবে এ পদে নির্বাচিত হয়েছেন তিনি। এফবিসিসিআই সভাকক্ষে গতকাল আয়োজিত নির্বাচনে আগামী দুই বছরের (২০১৭-১৯) জন্য তাকে এ পদে নির্বাচিত করেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনটির পরিচালনা পর্ষদের নবনির্বাচিত ৬০ পরিচালক।

এফবিসিসিআইয়ের নির্বাচন বোর্ডের পরিচালনায় গতকাল একই সঙ্গে সংগঠনের প্রথম সহসভাপতি ও সহসভাপতিকেও নির্বাচিত করেন পরিচালকরা। এফবিসিসিআইয়ের প্রথম সহসভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন গোপালগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রতিনিধি শেখ ফজলে ফাহিম। অন্যদিকে সহসভাপতি নির্বাচিত হয়েছেন বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের প্রতিনিধি মুনতাকিম আশরাফ।

এর আগে রোববার অনুষ্ঠিত এফবিসিসিআইয়ের ২০১৭-১৯ মেয়াদে পরিচালনা পর্ষদ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পায় সফিউল ইসলাম মহিউদ্দিন নেতৃত্বাধীন সম্মিলিত গণতান্ত্রিক পরিষদ। ওই সময় প্যানেলটি থেকে পরিচালক নির্বাচিত হন ১৬ জন। অন্যদিকে কাজী এরতেজা হাসান নেতৃত্বাধীন ব্যবসায়ী ঐক্য ফোরাম থেকে বিজয়ী হন দুজন।

এফবিসিসিআইয়ের গঠনতন্ত্র অনুযায়ী, ৬০ জন পরিচালক দুই বছর মেয়াদের জন্য নির্বাচিত হবেন। এর মধ্যে চেম্বার থেকে ৩০ জন ও অ্যাসোসিয়েশন থেকে ৩০ জন আসবেন। ১২ চেম্বার ও ১২ অ্যাসোসিয়েশন থেকে মোট ২৪ জন পরিচালককে সরাসরি সরকার মনোনয়ন দেয়। বাকি ৩৬টি পদে নির্বাচন হয়। ওই ৩৬টি পদের মধ্যে ১৮ জন চেম্বার থেকে ও ১৮ জন অ্যাসোসিয়েশন থেকে নির্বাচিত হওয়ার কথা। তবে চেম্বার গ্রুপের ১৮ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় সরাসরি পরিচালক পদে নির্বাচিত হয়েছেন। ফলে এবার শুধু অ্যাসোসিয়েশন গ্রুপের নির্বাচনই অনুষ্ঠিত হয়।

সংগঠনটির নেতৃত্বদানকারীদের সমঝোতা অনুযায়ী, এক মেয়াদে চেম্বার গ্রুপ থেকে সভাপতি, সহসভাপতি নির্বাচিত হলে তার পরের মেয়াদে অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে আসা ব্যক্তিরা ওই পদগুলোয় নির্বাচিত হন। এছাড়া সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচিত ও মনোনীত ৬০ পরিচালক নির্বাচিত হওয়ার পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে সভাপতি ও দুজন সহসভাপতিকে নির্বাচিত করার বিধান রয়েছে।

এ ধারা অনুসরণ করেই গতকাল সভাপতি ও সহসভাপতি নির্বাচন অনুষ্ঠিত হয়। গতবার চেম্বার গ্রুপ থেকে নির্বাচিত হওয়ায় এবার অ্যাসোসিয়েশন থেকে সভাপতি নির্বাচিত হন সফিউল ইসলাম মহিউদ্দিন। একইভাবে প্রথম সহসভাপতি হিসেবে চেম্বার গ্রুপ থেকে শেখ ফজলে ফাহিম ও সহসভাপতি হিসেবে অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে মুনতাকিম আশরাফ নির্বাচিত হন।

প্রসঙ্গত, এফবিসিসিআইয়ের ২০১৭-১৯ মেয়াদে পরিচালনা পর্ষদ নির্বাচনের জন্য নির্বাচন বোর্ড গঠন করা হয়েছিল সংসদ সদস্য অধ্যাপক আলী আশরাফের নেতৃত্বে। অন্যদিকে বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) সাবেক সভাপতি জাহাঙ্গীর আলামিনকে চেয়ারম্যান করে গঠন করা হয় নির্বাচন আপিল বোর্ড। নির্বাচন বোর্ড এবারের নির্বাচনের তফসিল ঘোষণা করে ১২ ফেব্রুয়ারি।

আর্কাইভ
Jun0 Posts
Jul0 Posts
Aug0 Posts
Sep0 Posts
Oct0 Posts
Nov0 Posts
Dec0 Posts
May0 Posts
Jun0 Posts
Aug0 Posts
Sep0 Posts
Oct0 Posts
Dec0 Posts
Jan0 Posts
Feb0 Posts
Mar0 Posts
May0 Posts
Jun0 Posts
Jul0 Posts
Aug0 Posts
Sep0 Posts
Oct0 Posts
Nov0 Posts
Dec0 Posts
Jan0 Posts
Feb0 Posts
Mar0 Posts
Apr0 Posts
May0 Posts
Jun0 Posts
Jul0 Posts
Aug0 Posts
Sep0 Posts
Oct0 Posts
Nov0 Posts