• গোপালগঞ্জে হিরু হত্যা মামলায় ৫ জনের ফাঁসি
25 May 2017 8:22 pm
Logo

প্রচ্ছদ »  কবিগুরু রবীন্দ্রনাথ মহাকালের কবি: রাষ্ট্রপতি

ঢাকানিউজ24 ডেস্ক | আপডেট: 10:01 May 9, 2017

কবিগুরু রবীন্দ্রনাথ মহাকালের কবি: রাষ্ট্রপতি

কবিগুরু রবীন্দ্রনাথ মহাকালের কবি: রাষ্ট্রপতি

কাজী আনিছুর রহমান,রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি: রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ বলেছেন, কবিগুরু রবীন্দ্রনাথ শুধু কালের কবি নন, তিনি মহাকালের কবি। কবিগুরু রবীন্দ্রনাথ বাংলা সাহিত্যের একজন দিকপাল, উজ্জল নক্ষত্র। তার সাহিত্য সম্ভার যেমন বিশাল, তেমনি আপন মহিমায় তা বর্ণাঢ্য। রবীন্দ্রনাথ ছিলেন ঠাকুর পরিবারের জমিদার। কিন্তু জমিদারী তিনি পছন্দ করতেন না।

নিজেই জমিদার হয়েও জমিদারকে তিনি বলেছেন জমির জোঁক-প্যারাসাইট। রবীন্দ্রনাথ সুবিধা বঞ্চিত বাঙ্গালীর প্রতি বিশ্বাস স্থাপন করেছিলেন। তিনি সংকীর্ণ জাতীয়তাবাদ নয়, বাঙ্গালীর বিশ্ববাদে দিক্ষা দিতে চেয়েছেন। তিনি দরিদ্র প্রজাদের বাগ্যোন্নয়নের জন্য কৃষি ব্যাংক, সমবায় ব্যাংক, সমবায় নীতি ও কল্যানবিত্তি চালু করেন। প্রতিষ্টা করেন হেল্থ কো-অপারেটিভ সোসাইটি ও কৃষি ল্যাবরেটরী।

তিনি সোমবার (৮মে) নওগাঁর আত্রাই উপজেলার বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত পতিসরে কবির ১৫৬ তম জন্ম বার্ষিকী অনুষ্ঠানের উদ্বোধনেী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উরোক্ত কথা বলেন। রাষ্ট্রপতি আরও বলেন, আজ যখন বিশ্বের সর্বস্তরে উগ্র মৌলবাদ ও সাম্প্রদায়িকতা মাথা চাড়া দিয়ে উঠেছে তখন রবীন্দ্র চর্চা আরও বেশি প্রাসঙ্গিক হয়ে পড়েছে। রবীন্দ্রনাথ বাঙ্গালীদের মাঝে অসম্প্রদায়িক চেতনার বিজ বপন করেছিলেন। তিনি নিজে মানবতাবাদী অসম্প্রদায়িক চেতনার মানুষ ছিলেন। ২১ শতকের পৃথিবী যখন একটি বিশ্বগ্রামে পরিণত হয়েছে তখন রবীন্দ্রনাথের চিন্তা ও দর্শন হয়ে উঠেছে অতীব তাৎপর্যপূর্ণ।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত কবির বর্ণাঢ্য জন্মোৎসব এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। স্বাগত বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ইব্রাহিম হোসেন খান।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বস্ত্র ও পাট মন্ত্রী ইমাজ উদ্দিন প্রামাণিক এমপি, মো. ইসরাফিল আলম এমপি, নওগাঁ জেলা প্রশাসক ড. মো: আমিনুর রহমান, অধ্যাপক ড. হায়াত মাহমুদ। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ শহীদুজ্জামান সরকার এমপি, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক এমপি, ছলিম উদ্দিন তরফদার এমপি, নওগাঁ পুলিশ সুপার মোজাম্মেল হক, অধ্যাপক আব্দুল কুদ্দুস ইঞ্জি, এনামুল হক, আত্রাই উপজেলা চেয়ারম্যান এবাদুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মখলেছুর রহমান, রাণীনগর উপজেলার নির্বহিী কর্মকর্তা সোনিয়া বিনতে তাবির প্রমুখ। অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার

নেতৃত্বে বাংলাদেশ আজ সারা বিশ্বে উন্নয়নের রোল মডেল। এই উন্নয়নের ধারাকে ব্যাহত করতে দেশে বিদেশে নানা চক্রান্ত হচ্ছে। কিন্তু সব প্রতিক’লতাকে অগ্রাহ্য করে তার সুদক্ষ পরিচালনায় এহিয়ে যাচ্ছে বঙ্গবন্ধুর বাংলাদেশ। এগিয়ে যাচ্ছে রবীন্দ্রনাথের বাংলাদেশ।

আর্কাইভ
Jun0 Posts
Jul0 Posts
Aug0 Posts
Sep0 Posts
Oct0 Posts
Nov0 Posts
Dec0 Posts
May0 Posts
Jun0 Posts
Aug0 Posts
Sep0 Posts
Oct0 Posts
Dec0 Posts
Jan0 Posts
Feb0 Posts
Mar0 Posts
May0 Posts
Jun0 Posts
Jul0 Posts
Aug0 Posts
Sep0 Posts
Oct0 Posts
Nov0 Posts
Dec0 Posts
Jan0 Posts
Feb0 Posts
Mar0 Posts
Apr0 Posts
May0 Posts
Jun0 Posts
Jul0 Posts
Aug0 Posts
Sep0 Posts
Oct0 Posts
Nov0 Posts