• গোপালগঞ্জে হিরু হত্যা মামলায় ৫ জনের ফাঁসি
25 May 2017 8:16 pm
Logo

প্রচ্ছদ »  জীবনযাত্রা ও ক্রনিক ব্যাকপেইন

ঢাকানিউজ24 ডেস্ক | আপডেট: 8:06 May 6, 2017

জীবনযাত্রা ও ক্রনিক ব্যাকপেইন

জীবনযাত্রা ও ক্রনিক ব্যাকপেইন

ডা. মো. রেজাউল আমিন (টিটু):   ক্রনিক ব্যাকপেইন সাধারণ একটি রোগ। প্রায় সবাই জীবনের কোনো না কোনো পর্যায়ে পা বা পিঠের নিচের অংশে একবার হলেও ব্যথা অনুভব করে থাকেন। অনেকেই এটি নিরাময়ে চিকিৎসকের কাছে যান। এ সমস্যার কারণে অনেকের স্বাভাবিক জীবনযাত্রাও ব্যাহত হয়। তবে একটু সচেতন হলেই ক্রনিক ব্যাকপেইন প্রতিরোধ করা যায় বা এ রোগের স্থায়িত্ব কমিয়ে আনা যায়। এমনকি প্রতিরোধ করতে ব্যর্থ হলেও কিছু সাধারণ চিকিৎসা ও ব্যায়ামের মাধ্যমে কয়েক সপ্তাহের মধ্যে এ ব্যথা থেকে মুক্ত থাকা সম্ভব। ক্রনিক ব্যাকপেইন নিরাময়ে সাধারণত কোনো ধরনের অস্ত্রোপচারের প্রয়োজন নেই।

রোগের কারণ : নিয়মিতভাবে ভারী কোনো কিছু বহন করা বা হঠাৎ করে পিঠের মাংসপেশি কিংবা স্পাইনাল লিগামেন্টে টান লাগতে পারে। শারীরিক অবস্থা যদি ভালো না থাকে, তা হলে পিঠে বারবার টান লাগতে পারে। হতে পারে খিঁচুনি।

অস্টিওআর্থ্রাইটিসে (হাড়ের আর্থ্রাইটিস) পিঠের নিম্নাংশ আক্রান্ত হতে পারে। কিছু কিছু ক্ষেত্রে মেরুদন্ডে আর্থ্রাইটিসের কারণে স্পাইনাল কর্ডের চারপাশের ফাঁকা জায়গাটি সংকুচিত হয়ে যায়। এ অবস্থার নাম স্পাইনাল স্টেনোসিস। মেরুদন্ডের হাড় অস্বাভাবিক ভাবে বেঁকে গেলে ক্রনিক ব্যাকপেইন হতে পারে। এর নাম স্কোলিওসিস। এতে তীব্র আকার ধারণ করার ফলে মেরুদন্ডের পাশের দিকে বেঁকে গেলেও পিঠে ব্যথা হতে পারে। মেরুদন্ডের হাড় ভঙ্গুর ও ছিদ্রযুক্ত হয়ে গেলে সেই অবস্থার নাম অস্টিওপোরোসিস। এ সমস্যায়ও ক্রনিক ব্যাকপেইন হতে পারে।

প্রতিরোধের উপায় : এ রোগ প্রতিরোধে যে কাজগুলো করা একান্ত জরুরি তা হলো ।

ব্যায়াম : নিয়মিত সেসব ব্যায়াম করুন, যেগুলো আপনার পিঠের ওপর কোনো ধরনের চাপ ফেলবে না। এ ধরনের ব্যায়ামগুলো আপনার মাংসপেশি সঠিকভাবে কাজ করতে সাহায্য করবে।

শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখুন : শরীরের ওজন বেড়ে গেলে আপনার পিঠের মাংসপেশির ওপর অতিরিক্ত চাপ পড়তে পারে। তাই শরীরের ওজন কমানো সম্ভব হলে ক্রনিক ব্যাকপেইনের আশঙ্কাও কমে যাবে।

মাংসপেশির শক্তি ও নমনীয়তা বৃদ্ধি করুন : এমন ব্যায়াম করুন, যেগুলো আপনার পেট ও পিঠের মাংসপেশি গুলো শক্তিশালী করবে। এতে পেশিগুলো একই সঙ্গে কাজ করতে পারবে। আপনার নিতম্ব ও পায়ের ওপরের অংশের মাংসপেশির নমনীয়তা নিতম্বের হাড়গুলো (পেলভিক বোন) সঠিকভাবে কাজ করতে সাহায্য করে। পিঠব্যথা এ বিষয়টির ওপর অনেকাংশে নির্ভর করে।

লেখক : ব্রেইন অ্যান্ড স্পাইনাল সার্জন সহকারী অধ্যাপক, নিউরো সার্জারি বিভাগ , বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়

চেম্বার : ডা. সিরাজুল ইসলাম মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, নিউ সার্কুলার রোড, মগবাজার, ঢাকা ।

আর্কাইভ
Jun0 Posts
Jul0 Posts
Aug0 Posts
Sep0 Posts
Oct0 Posts
Nov0 Posts
Dec0 Posts
May0 Posts
Jun0 Posts
Aug0 Posts
Sep0 Posts
Oct0 Posts
Dec0 Posts
Jan0 Posts
Feb0 Posts
Mar0 Posts
May0 Posts
Jun0 Posts
Jul0 Posts
Aug0 Posts
Sep0 Posts
Oct0 Posts
Nov0 Posts
Dec0 Posts
Jan0 Posts
Feb0 Posts
Mar0 Posts
Apr0 Posts
May0 Posts
Jun0 Posts
Jul0 Posts
Aug0 Posts
Sep0 Posts
Oct0 Posts
Nov0 Posts