• গোপালগঞ্জে হিরু হত্যা মামলায় ৫ জনের ফাঁসি
25 May 2017 8:16 pm
Logo

প্রচ্ছদ »  আজ গণিতের যুবরাজ কার্ল ফ্রেডরিক গাউসের শুভ জন্মদিন

ঢাকানিউজ24 ডেস্ক | আপডেট: 12:46 April 30, 2017

আজ গণিতের যুবরাজ কার্ল ফ্রেডরিক গাউসের শুভ জন্মদিন

আজ গণিতের যুবরাজ কার্ল ফ্রেডরিক গাউসের শুভ জন্মদিন

মো. আরিফুর রহমান,মাভাবিপ্রবি করেসপন্ডেন্ট :

কার্ল ফ্রেডরিক গাউস। তিনি কোন রাজ্যের যুবরাজ নন। তিনি হচ্ছেন গণিতের যুবরাজ। পুরো নাম জোহান ফ্রেডরিক কার্ল গাউস।মহান এই গণিতবিদের জন্ম হয়েছিল ৩০ এপ্রিল ১৭৭৭ সালে জার্মানিতে।তাকে যুবরাজ বলা হলেও তিনি জন্মেছিলেন অত্যন্ত দরিদ্র পরিবারে। বাবা ছিলেন শ্রমিক। মা অন্যের বাসায় কাজ করতেন। কিন্তু কে পায় তাকে। তিনি যে গণিতের যুবরাজ হবেন।
ছোটবেলা থেকে ই গাউস ছিলেন অস্থির প্রকৃতির এবং বুদ্ধিদীপ্ত। একদিন গাউস দেখলেন তার বাবা বসে বসে একটি লিস্ট ধরে যোগ করতেছেন। তখন গাউস যোগফল দেখে বললেন, বাবা, তুমি যোগ করতে ভুল করেছো। তার বাবা সত্যি সত্যিই দেখলেন সে যোগে ভুল করেছে। সবচাইতে মজার বিষয় হচ্ছে তখন তার বয়স মাত্র তিন বছর।
গাউসকে নিয়ে তার স্কুল শিক্ষকরা ও আতঙ্কে থাকতেন। কোন সমস্যা দিয়েই তাকে থামানো যেত না। সব কিছু ই দ্রুত সমাধান করে ফেলতেন।

তো গাউসের প্রাইমারী স্কুলের একজন শিক্ষক ছিলেন তার নাম মি. বাটনার। মি. বাটনার তো একদিন ক্লাসে এসে গাউসকে থামানোর জন্য বিশাল বড় একটা অঙ্ক করতে দেন।তিনি বলেন তোমরা  ১ থেকে ১০০ পর্যন্ত সংখ্যার যোগফল বের কর। শিক্ষক ভাবলেন এই যোগটা করতে অনেক সময় লাগবে। কিন্তু কিসে কি। গাউস যোগটা করতে শিক্ষকের কথা মাটিতে পড়া পর্যন্ত সময় নিলেন না।
মি. বাটনার সাহেব তো অবাক। সবচেয়ে মজার যে বিষয়টা। তিনি যোগটা করতে যে ধারনা ব্যবহার করেছিলেন, আমরা আজও সেই আয়ডিয়াটাই ব্যবহার করি।

১১ বছর বয়সে প্রাথমিক শিক্ষার পাঠ চুকিয়ে ভর্তি হন হাই স্কুলে।অবশ্য এজন্য তার মাকে অনেক কষ্টে তার বাবাকে রাজি করাতে হয়েছিল। হাই স্কুলে অসাধারন ফলাফল করার জন্য মাত্র ১৪ বছর বয়সেই তিনি শহরের ডিউক বৃত্তি পান। হাই স্কুল শেষে গাউস ভর্তি হন কলেজ কার্নোলিতে। তবে কলেজ এ ভর্তি হবার পর
তিনি খানিকটা হতাশায় পরেন কারন
কলেজ লাইব্রেরিতে গিয়ে তিনি দেখেন
তার আবিষ্কৃত অনেক সূত্র ই আগেই আবিষ্কার
হয়ে  গেছে।

গাউসের বিখ্যাত সেই প্রাইম নাম্বার থিওরিটি আবিষ্কারের ১০০ বছর পর প্রমানিত হয়
থিওরিটি এতই কার্যকরি যে, প্রাইম নাম্বারের অনেক থিওরি থাকলে ও একমাত্র এই থিওরিকেই প্রাইম নাম্বার থিওরি বলা হয়। কলেজ শেষে ১৭৯৫ সালে তিনি গটিনজেন বিশ্ববিদ্যালয়ে আসেন। এর আগে ই ১৭৯২ সালে তিনি দেখান যে শুধুমাত্র রোলার কম্পাস ব্যবহার করে ১৭ ভুজ অঙ্কন সম্ভম। তাছাড়া ও ১৭৯৭ সালে তার করা থিসিস থেকে ফান্ডামেন্টাল আলজেবরা থিওরেমটির প্রমান পাওয়া যায়।

তিনি মডুলার এরিথমেটিক আবিষ্কার করেন, যা সংখ্যাতাত্ত্বিক হিসেব নিকেষ অনেক সহজতর করে দেয়। ১৮০১ সালে গাউস  মাত্র ২১ বছর বয়সে তার জীবনের সর্বশ্রেষ্ঠ কাজ ডিসকিশিয়নেস অ্যারিথমেটিকা লেখা সমাপ্ত
করেন। গাউস যে শুধু গণিত নয়ে কাজ
করেছেন তা নয় পদার্থ বিদ্যা, জ্যোতির্বিদ্যাতে ও
তার জ্ঞান ছিল ঋদ্ধ। তিনি গোটিগেনের জ্যোতির্বিজ্ঞান অবজার্ভেটরির প্রফেসর অফ এস্ট্রনমি ও ডিরেক্টর হিসেবে নিয়োগ লাভ করেন। এছাড়া গাউস অ ইউক্লিডীয় জ্যামিতি ও আবিষ্কার করেন কিন্তু তিনি তা প্রকাশ করেন নি কারন
তা তখন বিতর্ক সৃষ্টি  করতে পারত।

তখন মানুষ জ্যামিতি বলতে শুধু ইউক্লিডীয় জ্যামিতিকে ই বুঝত। তার কৃতকর্মের জন্য তাকে
Copley Medal দেয়া হয়।এছাড়া গাউসকে রয়েল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেস এর বিদেশী সদস্য পদ দেওয়া হয়।গাউসের স্বরনে ডাকটিকিটেরও প্রচলন আছে।গণিতের এই মহান ব্যক্তিটি সাংসারিক ও ব্যক্তি জীবনে খুবই অসুখী ছিলেন।

প্রথম স্ত্রীর অকাল মৃত্যু, অর্থনৈতিক টানাপোড়ন
সবমিলিয়ে তিনি সুখী ছিলেন না। তিনি ১৮৫৫ সালে মৃত্যুবরন করেন।

আজকের লেখাটা শেষ করব গণিত নিয়ে তিনি
কি পরিমান ক্রেজি ছিলেনতার একটি দৃষ্টান্ত দিয়ে।গাউসের স্ত্রী প্রচন্ড রকম অসুস্থ। প্রায় মৃত্যু শয্যায়।
তার স্ত্রীকে ডাক্তার দেখার পর বললেন তিনি আর বেশিক্ষন বাঁচবেন না। এই কথা শুনে গাউসের সহকারী গাউসকে বললেন।স্যার, ম্যাডাম মনে হয় আর বেশিক্ষন বাঁচবেন না। তো ওনি আপনার সাথে কথা বলতে চান। তখন গাউস যে উত্তরটা দিয়েছিলেন সেটা ছিল ভয়ঙ্কর রকম অদ্ভুত।তিনি
সহকারীকে বললেন, আচ্ছা  তুমি তোমার ম্যাডামকে একটু সময় অপেক্ষা করতে বল। আমি অংকটা শেষ করি আসি।

গণিত নিয়ে তিনি এই রকম ক্রেইজি ছিলেন।
আজ সেই মহান মানুষটির জন্মদিন। শুভ জন্মদিন যুবরাজ।

আর্কাইভ
Jun0 Posts
Jul0 Posts
Aug0 Posts
Sep0 Posts
Oct0 Posts
Nov0 Posts
Dec0 Posts
May0 Posts
Jun0 Posts
Aug0 Posts
Sep0 Posts
Oct0 Posts
Dec0 Posts
Jan0 Posts
Feb0 Posts
Mar0 Posts
May0 Posts
Jun0 Posts
Jul0 Posts
Aug0 Posts
Sep0 Posts
Oct0 Posts
Nov0 Posts
Dec0 Posts
Jan0 Posts
Feb0 Posts
Mar0 Posts
Apr0 Posts
May0 Posts
Jun0 Posts
Jul0 Posts
Aug0 Posts
Sep0 Posts
Oct0 Posts
Nov0 Posts