সিএমএসএমই উদ্যোক্তাদের জন্য ৫০ কোটি টাকা ঋণ বিতরণ করবে বিসিক

সিএমএসএমই উদ্যোক্তাদের জন্য ৫০ কোটি টাকা ঋণ বিতরণ করবে বিসিক
সিএমএসএমই উদ্যোক্তাদের জন্য ৫০ কোটি টাকা ঋণ বিতরণ করবে বিসিক

নিউজ ডেস্ক:  বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) উদ্যোক্তাদের জন্য ৫০ কোটি টাকা প্রণোদনা ঋণ বিতরণ করবে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থা বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)।

বিসিকের অনুকুলে আর্থিক প্রণোদনা প্যাকেজের আওতায় বিশেষ অনুদান বাবদ সিএমএসএমই উদ্যোক্তাদের জন্য বরাদ্দকৃত ৫০ কোটি টাকার প্রণোদনা ঋণ ৩০ জুনের মধ্যে বিতরণের জন্য গতকাল বিসিকের প্রতিটি আঞ্চলিক ও জেলা কার্যালয়কে নির্দেশ দিয়েছে সংস্থাটি।

বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসান জানান, একজন উদ্যোক্তা জামানতবিহীনভাবে দশ লাখ টাকা এবং সর্বোচ্চ বিশ লাখ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন। প্রণোদনা প্যাকেজের দশ শতাংশ ঋণ নারী উদ্যোক্তাদের জন্য বরাদ্দ রাখা হয়েছে।

তিনি বলেন, আর্থিক প্রণোদনা প্যাকেজের আওতায় বিসিকের অনুকূলে বরাদ্দকৃত ১০০ কোটি টাকার ঋণ তহবিলের মধ্যে বিশেষ অনুদান বাবদ ৫০ কোটি টাকা পাওয়া গেছে। প্রাপ্ত অর্থ ৩০ জুনের মধ্যে বিতরণের বাধ্যবাধকতা রয়েছে। তাই সারাদেশে বিসিকের আঞ্চলিক কার্যালয় ও জেলা কার্যালয়সমূহকে যথা সময়ে ঋণ বিতরণের নির্দেশনা দেয়া হয়েছে। পাশাপাশি শতভাগ ঋণ বিতরণ কার্যক্রম বাস্তবায়নের জন্য ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেয়া হয়েছে।

এই ঋণের গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ সুদের হার হবে ৪ শতাংশ। ছয় মাস গ্রেস পিরিয়ডসহ ১৮টি মাসিক সমান কিস্তিতে সর্বোচ্চ দুই বছরে এ ঋণ শোধ করতে পারবেন উদ্যোক্তারা।