মিয়ানমারে আটকে পড়া বিক্ষোভকারীদের মুক্তি

মিয়ানমারে আটকে পড়া বিক্ষোভকারীদের মুক্তি
মিয়ানমারে আটকে পড়া বিক্ষোভকারীদের মুক্তি

নিউজ ডেস্ক :মিয়ানমারের আটকে পড়া বিক্ষোভকারীদের নিরাপদে মুক্তি দিতে সেনা সরকারের প্রতি পশ্চিমা বিশ্ব ও জাতিসংঘের আহ্বানের পর মঙ্গলবার সকালে তাদের ছেড়ে দেওয়া হয়েছে।

ইয়াঙ্গুনের একটি এলাকায় নিরাপত্তা বাহিনীর হাতে আটকে পড়া প্রায় দুইশ’ অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারী মুক্তি পেয়েছেন। সোমবার থেকে ইয়াঙ্গুনের একটি এলাকায় এসব বিক্ষোভকারীকে ঘিরে রেখেছিল নিরাপত্তা বাহিনী। খবর রয়টার্স

ইয়াঙ্গুনের সানচং জেলায় বিপুল সংখ্যক মানুষ কারফিউ উপেক্ষা করে রাতে রাস্তায় নেমে নিরাপত্তা বাহিনীর মনোযোগ আকর্ষণের চেষ্টা করে যাতে করে আটকে পড়া বিক্ষোভকারীরা নিরাপদে বের হয়ে যেতে পারেন। তবে তাদের ওপর সাউন্ড গ্রেনেড ও ফাঁকা গুলি বর্ষণ করে নিরাপত্তা বাহিনী।

আটকে পড়া বিক্ষোভকারীদের নিরাপদে মুক্তি দিতে সেনা সরকারের প্রতি আহ্বান জানান জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি সর্বোচ্চ ধৈর্য্য ধারণের আহ্বান জানান। সহিংসতা এবং গ্রেপ্তার ছাড়াই আটকে পড়াদের নিরাপদে বের হয়ে যেতে দেওয়ার আহ্বান জানান তার মুখপাত্র স্টিফেন দুজারিক। তিনি বলেন, ‘আটকে পড়া অনেকেই নারী, তারা আন্তর্জাতিক নারী দিবস পালন করতে শান্তিপূর্ণ মিছিলে অংশ নেয়।’

স্বৈরশাসনের অবসান না ঘটা পর্যন্ত বিক্ষোভ করার প্রতিশ্রুতি দিয়ে তিনি বলেন, মুক্তি পাওয়ার পর বিক্ষোভকারীদের অনেকে স্বাগত জানিয়েছেন।

এক বিক্ষোভকারী সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে জানিয়েছেন, ভোর ৫টার দিকে নিরাপত্তা বাহিনী সরে যাওয়ার পর তারা বাড়ি ফিরে আসেন। তার সঙ্গে থাকা সবাই নিরাপদেই বাড়ি ফিরেছেন।

ঢাকানিউজ২৪.কম