জাতিসংঘে চার নারী বিচারক যাচ্ছেন

জাতিসংঘে চার নারী বিচারক যাচ্ছেন
জাতিসংঘে চার নারী বিচারক যাচ্ছেন

নিউজ ডেস্ক: জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে প্রথমবারের মতো ‘জুডিশিয়াল এক্সপার্ট’ হিসেবে যোগ দিতে যাচ্ছেন বাংলাদেশের অধস্তন আদালতের চার নারী বিচারক। আগামী এক বছর সুদান ও সোমালিয়ায় বিচারিক অভিজ্ঞতা বিনিময় কাজ করবেন। এই দুই দেশের বিচার বিভাগকে সমৃদ্ধ করতে গবেষণাসহ বিচারিক বিভিন্ন বিষয়ে পরামর্শ দেবেন।

আন্তর্জাতিক নারী দিবস সোমবার দু’জন এবং চলতি মাসেই অন্য দু’জন জাতিসংঘ মিশনে অংশ নিতে যাচ্ছেন। দেশের বিচার বিভাগের ইতিহাসে এর আগে কোনো বিচারপতি এ ধরনের মিশনে অংশ নেননি।

বিচারক চার নারী হলেন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক জেবুন্নাহার আয়শা, জামালপুরের যুগ্ম জেলা ও দায়রা জজ লুবনা জাহান, আইন মন্ত্রণালয়ের সংযুক্ত যুগ্ম জেলা জজ আফসানা আবেদীন এবং টাঙ্গাইলের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বেগম নওরিন মাহবুবা। তাদের আইন মন্ত্রণালয়ে সংযুক্ত করে জাতিসংঘ মিশনে যাওয়ার বিষয়টি অনুমোদন করা হচ্ছে।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বঙ্গবন্ধু প্রণীত সংবিধানেই নারী ও পুরুষের সমানাধিকারের কথা বলা হয়েছে। চার নারী বিচারকের শান্তিরক্ষা মিশনের কর্মসূচিতে যাওয়াটা তারই ধারাবাহিকতা।

আদালতের তথ্য অনুযায়ী, ২০০০ সালের আগে উচ্চ আদালতে কোনো নারী বিচারপতিই ছিলেন না। এখন হাইকোর্ট বিভাগে সাতজন নারী বিচারপতি কর্মরত।

নারী বিচারকদের এই অগ্রযাত্রা সম্পর্কে বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশনের সভাপতি জ্যেষ্ঠ জেলা জজ শামীম আহাম্মদ বলেন, আপিল বিভাগে নারী বিচারপতির সংখ্যা এখন শূন্য। নারী ও পুরুষের সমতা রাষ্ট্রের অন্য অঙ্গগুলোর মতোই পুরো বিচার বিভাগে কাম্য।