ভারতীয় বংশোদ্ভূতরাই বর্তমানে আমেরিকার চালিকাশক্তি: বাইডেন

নিউজ ডেস্ক: ইন্দো-আমেরিকান অর্থাৎ ভারতীয় বংশোদ্ভূত মার্কিনিরাই এখন আমেরিকার মূল চালিকাশক্তি। কারণ, মার্কিন প্রশাসনের একাধিক গুরুত্বপূর্ণ পদে রয়েছেন তাঁরাই। বৃহস্পতিবার এই মন্তব্য করেছেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

কারণ, বাইডেন সরকারিভাবে ক্ষমতায় আসার (২০ জানুয়ারি) পর ৫০ দিনও পূর্ণ হয়নি। এরই মধ্যে স্পিচ রাইটার থেকে নাসা— মার্কিন সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে কমপক্ষে ৫৫ জন ভারতীয় বংশোদ্ভূতকে নিয়োগ করা হয়েছে। এরমধ্যে অর্ধেকই মহিলা। আর হোয়াইট হাউসের বিভিন্ন বিভাগের দায়িত্বপ্রাপ্ত ইন্দো-আমেরিকানের সংখ্যাও নেহাত কম নয়।

এই তালিকায় কিন্তু ধরা হয়নি ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে। বিবেক মূর্তি (মার্কিন সার্জেন জেনারেল), ভানিতা গুপ্ত (অ্যাসোসিয়েট অ্যাটর্নি জেনারেল), ডঃ স্বাতী মোহন (নাসার ইঞ্জিনিয়ার), বিনয় রেড্ডি (বাইডেনের স্পিচ রাইটার)— তালিকাটি বেশ সমৃদ্ধই।

ভারতীয় বংশোদ্ভূত সমাজকর্মী তথা ইন্দো-আমেরিকান সংগঠনের প্রতিষ্ঠাতা এম রঙ্গস্বামী জানিয়েছেন, বিপুল সংখ্যক ইন্দো-আমেরিকানের বাইডেন প্রশাসনে যোগ দেওয়ার বিষয়টি সত্যিই অভূতপূর্ব এবং অত্যন্ত গর্বের। আশা কারি, আগামী দিনে এই সংখ্যা আরও বাড়বে। আর ভারতীয় বংশোদ্ভূতরা নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করবেন।

সূত্র. পিটিআই