যুক্তরাষ্ট্রে কাগজপত্রবিহীন বাংলাদেশীদের বৈধ করার আহবান পররাষ্ট্রমন্ত্রীর

নিউজ ডেস্ক: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন যুক্তরাষ্ট্রে বসবাসরত কাগপত্রবিহীন বাংলাদেশীদের বৈধ করার জন্য যুক্তরাষ্ট্রের নতুন সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

আজ এখানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গতকাল মোমেন মার্কিন কংগ্রেসওমেন গ্রেস মেং (ডেমোক্র্যাট, নিউইয়র্ক)-এর সাথে বৈঠককালে এ আহ্বান জানান।

বৈঠককালে তারা বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক আরো উন্নয়নের উপায় নিয়ে আলোচনা করেন।
মার্কিন কংগ্রেসওমেন গ্রেস মেং নিউইয়র্কের বিপুল সংখ্যক বাংলাদেশী ভোটারের প্রতিনিধিত্ব করেন এবং তিনি মার্কিন কংগ্রেসে সব সময় বাংলাদেশ ককাসের একজন সক্রিয় সদস্য।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম-শতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ-জয়ন্তী’র উদযাপন করার কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে অর্জিত দেশের আর্থ-সামাজিক অসামান্য উন্নয়ন এবং বাংলাদেশে অবস্থানরত বাস্তুচ্যূত রোহিঙ্গাদের অবস্থা প্রত্যক্ষ করতে মার্কিন আইনপ্রণেতা সদস্যদের একটি দল নিয়ে গ্রেস মেংকে বাংলাদেশ সফর করার আমন্ত্রণ জানান।

অভিবাসন ইস্যুতে বাইডেন প্রশাসনের উদার নীতির প্রশংসা করে পররাষ্ট্রমন্ত্রী নতুন মার্কিন সরকারের কাছে বিষয়টি উত্থাপন করে যুক্তরাষ্ট্রে অবস্থানরত বৈধ কাগজপত্রবিহীন বাংলাদেশীদের বৈধকরণের প্রচেষ্টা চালানোর জন্য কংগ্রেসওম্যান গ্রেস মেংকে অনুরোধ জানান।

মোমেন কোভিড-১৯ এর চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশের সাফল্য এবং বাংলাদেশের বিদ্যমান বিদেশী বিনিয়োগ-বান্ধব পরিবেশের বিষয়টি সম্পর্কে মার্কিন আইনপ্রণেতাকে অবহিত করেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বর্তমানে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদার এবং নতুন মার্কিন সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার লক্ষ্যে বাংলাদেশের আগ্রহ ব্যক্ত করার বিষয়টি মার্কিন প্রশাসনকে অবহিত করার জন্য এক সরকারি সফরে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। 

সূত্র,বাসাস

ঢাকানিউজ২৪ডটকম