সু চিকে অবশ্যই মুক্তি দিতে হবে: ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী

অং সান সুকি
অং সান সুকি

নিউজ ডেস্ক:    মিয়ানমারের সামরিক অভ্যুত্থানের নেতাদের অবশ্যই গণতান্ত্রিকভাবে নির্বাচিত নেতী অং সান সু চিকে মুক্তি দিতে হবে। যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব জাতিসংঘে এ আহ্বান জানাবেন। একইসঙ্গে ওই বক্তব্যে তিনি মিয়ানমার সেনাবাহিনীর ক্ষমতা ছাড়ার কথাও বলবেন।

সোমবার বিবিসির এক প্রতিবেদনে এ কথা জানানো হয়। জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে বক্তব্য দেবেন ডমিনিক রাব। তখনই এ কথা বলবেন তিনি। একইসঙ্গে মিয়ানমারের গণতান্ত্রিক প্রক্রিয়াকে সম্মান জানাতেও বলবেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী।

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে দুই বিক্ষোভকারী নিহত হওয়ার ঘটনার পর ডমিনিক রাবের কাছ থেকে এ আহ্বান আসছে। এছাড়া ইতোমধ্যে এই বিক্ষোভে কার্যত অচলও হয়ে পড়েছে মিয়ানমার।

যদিও এরইমধ্যে মিয়ানমারে বিক্ষোভকারীদের ওপর দমন-পীড়নের ঘটনায় জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায় নিন্দা ও উদ্বেগ জানিয়েছে।

গত শনিবার মিয়ানমারের মান্দালয় শহরে বিক্ষোভকারীদের ওপর গুলি চালায় নিরাপত্তা বাহিনী। এতে দুইজন নিহত ও অন্তত ২০ জন আহত হন। মিয়ানমারে সেনাশাসনের বিরুদ্ধে দুই সপ্তাহের বেশি সময় ধরে বিক্ষোভে সবচেয়ে সহিংস ও রক্তক্ষয়ী দিন ছিল শনিবার। এছাড়া এর আগেও একজন নিহত হয়েছেন।