ইয়েমেনে কয়েক লক্ষ মানুষ আমেরিকার বিরুদ্ধে প্রতিবাদ

নিউজ ডেস্ক: ইয়েমেনের রাজধানী সানাসহ সারাদেশে অনেক শহরে কয়েক লক্ষ লক্ষ মানুষ হুতি আনসারুল্লাহ আন্দোলনের সমর্থনে সমাবেশ করেছেন। বিক্ষোভকারীরা হুতি আন্দোলনের উপর সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের দ্বারা আরোপিত নিষেধাজ্ঞার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

তারা আমেরিকা যুক্তরাষ্ট্রকে “সন্ত্রাসবাদের আসল উত্স” বলে মন্তব্য করেন এবং ইয়েমেনের বিরুদ্ধে যুদ্ধ চাপিয়ে দেয়া মূল কারিগর বলে অভিহিত করেছেন। বিক্ষোভকারীরা ইয়েমেনের জনগণকে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইসরায়েলে পণ্য বর্জন করার আহ্বান জানান।

ইয়েমেনের বিক্ষোভকারীরা এক বিবৃতিতে আরও বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ইয়েমেনের সাথে যে অমানবিক আচরণ করছে সেটাই “আসল সন্ত্রাসবাদ”। ইয়েমেনের উপর সৌদি আরবের ভয়াবহ আগ্রাসনের জন্য মার্কিন সরকার অর্থ, অস্ত্র এবং রসদ-সামগ্রী সরবরাহ করে সন্ত্রাসবাদকে সহযোগিতা ও উৎসাহিত করে আসছে।

উল্লেখ্য, ট্রাম্প প্রশাসন পদত্যাগের ৯ দিন আগে ১১ ই জানুয়ারি হুথি আনসারুল্লাহর উপর কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে যান। অনেক দেশ এবং আন্তর্জাতিক সংস্থা ট্রাম্প প্রশাসনের এই পদক্ষেপের কঠোর নিন্দা করেন। এর আগে সৌদি আরব ২০১৫ সালে মার্চ মাস থেকে ইয়েমেনের উপর যে আগ্রাসন চালিয়ে আসছে আমেরিকা সেটাকে পুরোপুরি সমর্থন দিয়ে আসছে।