আমেরিকা সিরিয়া থেকে ইসরায়েলে তেল পাঠাচ্ছে: সাবেক মার্কিন রাষ্ট্রদূত

নিউজ ডেস্ক: মার্কিন সেনাবাহিনী সিরিয়ার জনগণের সম্পদ চুরি করছে এবং অন্যত্র পাচার করছে এবং ধারণা করা হচ্ছে এই তেল ইহুদিবাদী ইসরায়েলে প্রেরণ করা হচ্ছে।

ইরানের স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল প্রেস টিভিকে দেওয়া এক সাক্ষাত্কারে মার্কিন রাজনৈতিক বিশ্লেষক, লেখক এবং সৌদি প্রাক্তন রাষ্ট্রদূত জে মাইকেল স্প্রিংম্যান এই বক্তব্য প্রদান করেন।

তিনি বলেন সিরিয়ার তেল ও অন্যান্য প্রাকৃতিক সম্পদ লুট করার জন্য আমেরিকা ইরাক থেকে সিরিয়ায় কয়েকশ সেনা ও বিপুল পরিমাণ অস্ত্র স্থানান্তর করে। এই সেনা ও অস্ত্র সিরিয়াসহ উত্তর-পূর্ব সিরিয়ার প্রদেশ হাসাকা এবং দেয়ার আজ-জাওয়ারে মোতায়েন করা হয়েছে।

সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন জানায় ২০০ সেনা ইরাক থেকে সিরিয়ার শহর আশ-শাদ্দাদি শহরে বিমানবন্দরে স্থানান্তর করা হয়েছে। আশ-শাদ্দাদি শহরটি হাসাকা প্রদেশের রাজধানী থেকে ৬০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত।

তেল চুরির ইস্যুতে স্প্রিংম্যান বলেন, আমেরিকা সেনা মোতায়েন করে ইরাকের দখল ধরে রেখেছে এবং তারা সিরিয়ায়ও অনুরূপ দখল দারিত্ব চালিয়ে যেতে চায়, যাতে তেল ও অন্যান্য সম্পদ চুরি করে তা অন্যত্রে পাচার করা সম্ভব হয়।

মার্কিন যুক্তরাষ্ট্র, সিরিয়া থেকে আনা তেলগুলো ইসরাইলে পাচার করছে বলে মনে করা হচ্ছে। মাইকেল স্প্রিংম্যান আরও বলেন যুক্তরাষ্ট্র দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে জার্মান এবং জাপানকেও দখল করে রেখেছিল।