মার্কিন যুক্তরাষ্ট্রের ৫০ টি রাজ্যে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে

নিউজ ডেস্ক: নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন শপথ গ্রহণের সময় ওয়াশিংটন ডিসি এবং ৫০ টি রাজ্যে সশস্ত্র বিক্ষোভের আশঙ্কায় এসব রাজ্যে সতর্কতা জারি করা হয়েছে। আগামী ২০ জানুয়ারী বুধবার বাইডেন ক্যাপিটল হিলে শপথ গ্রহণ করবেন বলে জানানো হয়েছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, সম্ভাব্য সংঘর্ষ এড়াতে বিভিন্ন রাজ্যে জাতীয় নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে। দেশটির গোয়েন্দা সংস্থা, এফবিআই সতর্ক করেছে যে ট্রাম্প সমর্থকরা ৫০ টি রাজ্যে সশস্ত্র বিক্ষোভ করতে পারে।

এদিকে সংঘর্ষ এড়াতে সারাদেশে বিভিন্ন রাজ্যে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে। ইতিমধ্যে মেরিল্যান্ড, মেক্সিকো এবং ইউটা গভর্নররা জরুরি অবস্থা ঘোষণা করেছে।

তাছাড়া ক্যালিফোর্নিয়া, পেনসিলভেনিয়া, মিশিগান, ভার্জিনিয়া, ওয়াশিংটন এবং উইসকনসিনে জাতীয় নিরাপত্তা প্রহরী মোতায়েন করা হয়েছে। টেক্সাস বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠানের আগ পর্যন্ত শনিবার থেকে এর রাজধানী বন্ধ রাখা হবে।

টেক্সাসের জননিরাপত্তা বিভাগের পরিচালক বলেছেন, সহিংস উগ্রপন্থীরা অপরাধমূলক তৎপরতা চালাতে পরিকল্পিত বিক্ষোভ অনুপ্রবেশ ঘটাতে পারে।

এর আগে ৮ জানুয়ারী ট্রাম্প সমর্থকরা মার্কিন ক্যাপিটালে একটি অভূতপূর্ব আক্রমণ চালিয়েছে। সংঘর্ষে পাঁচ জন নিহত হয়েছেন। এ পর্যন্ত কয়েকশো ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে এবং এর পেছনে ইন্ধনদাতাদের খুঁজতে তদন্ত চলছে। বিবিসি, এনডিটিভি