স্পেনে একদিনে আক্রান্ত ৪০ হাজার মৃত্যু ২৩৫

স্পেনের একটি কবর স্থানে দাফন মৃত কোভিড রোগীদের

স্পেন থেকে মিরন নাজমুল

● স্পেনে আজ (১৫ জানুয়ারী) সর্বোচ্চ সংখ্যক ৪০,১৯৭ জন আক্রান্তের রেকর্ড হয়েছে। কভিড-১৯ মহামারীর তৃতীয় ঢেউয়ে এসে আজ একদিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড করলো দেশটি।

ইউরোপের দেশগুলোর মধ্যে আজকের দিনে আক্রান্তের সংখ্যায় ইংল্যান্ডের (আক্রান্ত ৫৫,৭৬১জন) পরে দ্বিতীয় সর্বোচ্চ দেশ স্পেন। এর আগে গত বুধবার ১৩ জানুয়ারী আক্রান্তের সংখ্যা ছিলো ৩৮,৮৬৯জন। এছাড়া গত ১ সপ্তাহে সারাদেশে আক্রান্ত হয়েছে ২ লক্ষ মানুষ।

● গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছে ২৩৫জন। গত সপ্তাহে মোট মৃত্যুবরণ করেছিলো ৮২৮জন। এ নিয়ে কভিড মহামারীতে স্পেনে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৫৩,৩১৪ জন। সেই সাথে মহামারীর এই ভয়াল থাবায় মৃত্যুবরণ করে পৃথিবী থেকে হারিয়ে যাওয়া মানুষের সংখ্যা আজ ২০ লক্ষ অতিক্রম করলো।

● গত ৭ দিনে মাদ্রিদে মৃত্যুবরণ করেছে ২৭ জন, কাতালোনিয়ায় ৬২জন, ভ্যালেন্সিয়ায় ২১১জন, আনদালুসিয়ায় ১০৮জন, আরাগন এ ৬০জন।

● গত দুই সপ্তাহে (১৪ দিনে) স্পেনে প্রতি ১ লক্ষ মানুষের মধ্যে আক্রান্তের হার ছিলো ৫৭৫.১০জন করে। বর্তমান এই আক্রান্তের হার স্পেনে মহামারী শুরুর পর থেকে সর্বোচ্চ। সারা স্পেনে বর্তমানে হাসপাতালে ভর্তি হওয়া আক্রান্তের সংখ্যা ১৯,৬৫৭জন। আইসিইউতে ভর্তি আছে ২,৯৫৩জন। এছাড়া গত ২৪ ঘন্টায় হাসপাতালে ভর্তি করা হয়েছে ২,৮১৬জনকে এবং রিলিজ করা হয়েছে ১,৯৯৭জনকে।

● হাসপাতালে ভর্তির ক্ষেত্রে যে সব অঞ্চল বেশি চাপে আছে তার মধ্যে ভ্যালেন্সিয়া ৩০,৩৪%; কাস্টেইয়া লা মানছা ২৩,৪১%; মাদ্রিদ ১৮,৩০%। আইসিইউ সঙ্কট বাড়ছে ভ্যালেন্সিয়াতে, পূর্ণ হয়ে গেছে ৪৮,০৯%, রিওখাতে ৪৫%, কাতালোনিয়ায় ৪২,৩৮%।

● স্পেনে আজ (১৫ জানুয়ারী) পর্যন্ত কভিড১৯-এর টিকা ‘ফাইজার’ ও ‘মডেরনা’ মিলে মোট ৭,৬৮,৯৫০ ডোজ দেয়া হয়েছে। গত তিন সপ্তাহ ধরে স্পেনে এ টিকা দেয়া হয়েছে। ক্রিসমাস ডে ও নিউ ইয়ারের বন্ধের কারণে টিকা প্রদানের গতি স্লথ থাকার পরে এখন দ্রুত টিকা প্রদানের চেষ্টা করছে দেশটির স্বাস্থ বিভাগ।

গত ২৪ ঘন্টায় টিকা দেয়া হয়েছে ৯২,৭৬৪জনকে। স্পেনে এখন পর্যন্ত মোট ১১,৩৯,৪০০ ডোজ টিকার মধ্যে ৬৭,৫% টিকা সরবরাহ করা হয়েছে স্পেনের বিভিন্ন প্রদেশে।

বর্তমানে কভিড১৯ টিকা কর্মসূচীর মধ্যে মাদ্রিদের জন্য নির্ধারিত মোট ১,৫২,২৪০ ডোজের মধ্যে দেয়া হয়েছে ৭৭,৯২১ ডোজ, যা নির্ধারিত ডোজের ৫১,১% শতাংশ। আর আন্দালুসিয়ার (১,৩৯,৭১৮ ডোজ) পরে স্পেনের প্রদেশগুলোর মধ্যে সর্বোচ্চ সংখ্যক টিকা দেয়া হয়েছে কাতালোনিয়ায়। কাতালোনিয়ার জন্য নির্ধারিত ১,৮৬,৮২০ ডোজের ৬৬% শতাংশ ১,২২,৫৭৭ ডোজ প্রদান করা হয়েছে।

বর্তমানে শুধুমাত্র স্বাস্থকর্মীসহ তুলনামূলক বয়ষ্ক এবং চিকিৎসার স্বার্থে যাদের জন্যে জরুরী তাদের এই টিকা দেয়া হচ্ছে। এর পরবর্তী ধাপে সাধারণ মানুষের মধ্যে টিকা প্রদান শুরু করার প্রস্তুতি নিচ্ছে স্পেন সরকার।

ঢাকানিউজ২৪ডটকম