এই নির্বাচনকে অংশগ্রহণমূলক বলা যায় না: মাহবুব তালুকদার

এই নির্বাচনকে অংশগ্রহণমূলক বলা যায় না: মাহবুব তালুকদার
এই নির্বাচনকে অংশগ্রহণমূলক বলা যায় না: মাহবুব তালুকদার

নিউজ ডেস্ক:  যেকোনো নির্বাচন অংশগ্রহণমূলক না হলে তা সিদ্ধ হয় না। সাভার পৌরসভা নির্বাচনের ভোটকেন্দ্র পরিদর্শন শেষে,  সেখান থেকে ফিরে আগারগাঁওয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সাথে বলেন, এই নির্বাচনকে অংশগ্রহণমূলক বলা যায় না বলে মন্তব্য করেন নির্বাচন কমিশনার (ইসি) মাহবুব তালুকদার।

মাহবুব তালুকদার বলেন, আমি সাভার পৌরসভার তিনটি ভোটকেন্দ্রের ১৮টি বুথ পরিদর্শন করেছি। দুপুর ১টা পর্যন্ত ওইসব কেন্দ্রে সাত হাজার ৩১১ জন ভোটারের মধ্যে এক হাজার ২৩২ জন ভোট দেন। তিনটি বুথে তিনজন বিরোধীদলীয় প্রার্থীর পোলিং এজেন্ট দেখেছি। কিন্তু অন্য কোথাও এজেন্ট ছিলেন না। এছাড়া সাভার পৌর এলাকায় তিনি বিরোধীদলীয় প্রার্থীর কোনো পোস্টার দেখতে পাননি।

তিনি বলেন, এ অবস্থায় নির্বাচনকে অংশগ্রহণমূলক বলা যায় না। যেকোনো নির্বাচন অংশগ্রহণমূলক না হলে তা সিদ্ধ হয় না। এছাড়া পৌর নির্বাচনে ক্রমাগত সহিংসতা বেড়ে চলেছে।

মাহবুব তালুকদার বলেন, সহিংসতা ও নির্বাচন একসঙ্গে চলতে পারে না। নির্বাচন প্রক্রিয়ার পরিবর্তন না হলে এই সহিংসতা বন্ধ করা সম্ভব নয়। এ বিষয়ে সবার ঐকমত্য আবশ্যক। যেকোনো নির্বাচনের চেয়ে মানুষের জীবন অনেক বেশি মূল্যবান।

৬০ পৌরসভায় মেয়র প্রার্থী ২২১ জন, সংরক্ষিত আসনের কাউন্সিলর ৭৪৫ এবং সাধারণ আসনের কাউন্সিলর পদে দুই হাজার ৩২০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এসব পৌরসভায় মোট ভোটার ২২ লাখ ৪০ হাজার ২২৬ জন। তাদের মধ্যে পুরুষ ১১ লাখ আট হাজার ৪৩১ জন এবং নারী ১১ লাখ ৩১ হাজার ৮৩১ জন। ভোটকেন্দ্রের সংখ্যা এক হাজার ৮০টি এবং ভোটকক্ষ ছয় হাজার ৫০৮টি।