ক্যাপিটাল হিল হামলায় মার্কিন জেনারেলদের নিন্দা

ক্যাপিটলে হামলায় মার্কিন শীর্ষ জেনারেলদের নিন্দা
ক্যাপিটলে হামলায় মার্কিন শীর্ষ জেনারেলদের নিন্দা

নিউজ ডেস্ক: পেন্টাগনের শীর্ষ জেনারেলরা ক্যাপিটল ভবনে ৬ জানুয়ারি ট্রাম্প সমর্থকদের হামলার ঘটনায় মঙ্গলবার নিন্দা জানিয়ে মার্কিন সৈন্যদের বলেছেন, সাংবিধানিক প্রক্রিয়ার ওপর এটি ছিল অবৈধ হামলা চেয়ারম্যান জেনারেল মার্ক মিলাইয়ের নেতৃত্বে জয়েন্ট চিফস অব স্টাফের আট সদস্যের সকলে স্বাক্ষর করা একস্মারকলিপিতে এ কথা বলা হয়। খবর এএফপি’র।

এ সহিংস দাঙ্গা ছিল ক্যাপিটল ভবনে মার্কিন কংগ্রেস এবং আমাদের সাংবিধানিক প্রক্রিয়ার ওপর সরাসরি হামলা। বাক স্বাধীনতা এবং সমাবেশের অধিকারের নামে সহিংসতা, রাষ্ট্রদ্রোহ ও বিদ্রোহ করার কোন অধিকার দেয়া হয়নি। ওই স্মারকলিপিতে বলা হয়, সংবিধান রক্ষা করা সশস্ত্র বাহিনীর সদস্যদের দায়িত্ব।

সাংবিধানিক প্রক্রিয়া বাধাগ্রস্ত করার যেকোন কর্মকান্ড কেবলমাত্র আমাদের ঐতিহ্য, মূল্যবোধ ও শপথের বিরুদ্ধে নয়, এটি হচ্ছে আইন বিরোধী।

যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের প্রত্যয়নপত্রের অনুমোদন ঠেকাতে ট্রাম্পের উগ্রবাদী সমর্থকদের কংগ্রেসে হামলার ঘটনায় উদ্বেগের প্রেক্ষাপটে এ বার্তা দেয়া হলো।
ট্রাম্প ও তার সমর্থকরা ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের জয়লাভ মেনে নিতে অস্বীকার করে এবং চূড়ান্ত পর্যায়ে এসে তারা ক্যাপিটল ভবনে হামলা চালায়।