গ্যাসের সমস্যা কমাতে ভরসা রাখুন আয়ুর্বেদে

নিউজ ডেস্ক: বছরের সারা সময়েই এই সমস্যার সম্মুখীন হন। তবে গ্যাসের সমস্যা ওষুধ খেয়ে না কমিয়ে প্রাকৃতিক উপায়ে কমানো সম্ভব ।

শীতকালে গ্যাসের সমস্যায় ভোগেন অনেকেই। অনেকে আবার বছরের সারা সময়েই এই সমস্যার সম্মুখীন হন। তবে গ্যাসের সমস্যা ওষুধ খেয়ে না কমিয়ে প্রাকৃতিক উপায়ে কমানো সম্ভব গ্যাসের এই সমস্যা।

গ্যাসের সমস্যা দীর্ঘদিন থাকলে গ্যাস্ট্রিকও হয়ে যেতে পারে। তবে সব সময় গ্যাসের ওষুধ খেয়ে খাবার খেলে কয়েক বছর বাদে আর কোনও ওষুধই শরীরে গিয়ে কাজ করতে পারে না। তাই ওষুধ খেয়ে গ্যাস ঠিক না করে প্রাকৃতিক উপায়ে গ্যাসের সমস্যা দূর করে নেওয়াটাই সব থেকে ভালো উপায়।

১। জোয়ান খুব ভাল গ্যাস প্রতিরোধক। গরম জলে বীটনুন দিয়ে জোয়ান ভেজানো জল দুপুরের খাওয়ার ৪৫ মিনিট পর খেলে খুব উপকার পাওয়া যায়।

২। গ্যাস-অম্লের জন্য আদা খুবই উপকারি। আদা খাওয়ার ফলে হজম খুব তাড়াতাড়ি হয়। পেট যদি খুব তড়াতাড়ি খালি হয়ে যায় তাহলে সেই খালি পেটে গ্যাস হওয়ার সম্ভাবনা থাকে। তাই মশলাদার অথবা ভারী কোনও খাবার খাওয়ার আধ ঘণ্টা আগে এক কুঁচি আদা খেয়ে নিলে আর কোনও সমস্যাই থাকবে না।

৩। মেনথল গ্যাসের সমস্যা খুব তাড়াতাড়ি দূর করতে পারে। চায়ের সঙ্গে মেনথল মিশিয়ে খেলে গ্যাসের পাশাপশি হজম খুব সহজে এবং শরীর বেশ সতেজ লাগে।

৪। রসুন গ্যাসের জন্য খুবই উপকারি। রসুন শুধুমাত্রই খাবারে অন্য স্বাদ আনে না। এছাড়া এতে প্রচুর পরিমানে ফাইবার থাকে যা হজম করতে সাহায্য করে।

৫। যে কোনও খাবারে অল্প একটু জিরে গুঁড়ো দিলে খাবারের স্বাদ পরিবর্তনের সঙ্গে ভালো হয়ে যাবে গ্যাসের সমস্যাও।

৬। সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস জলে তুলসী পাতার রস মিশিয়ে খেলে গ্যাসের সমস্যা দূর করা যায়। এছড়াও এই পাতার রস খেলে খুব তাড়াতাড়ি রোগাও হওয়া যেতে পারে।