আপেল কোনটি খাবেন, লাল না সবুজ

নিউজ ডেস্ক :প্রতিদিন একটি করে আপেল খেলে ডাক্তারের দরকার পড়ে না। কিন্তু সেটা কোন আপেল? বাজারে লাল ও সবুজ দু’ধরনের আপেল রয়েছে। আপেলের অনেক গুণ। তবে এই দু আপেলের মধ্যে উপকারীতার মধ্যেও হেরফের রয়েছে।

আপেলের হাই ফাইবার, সহজে হজম হওয়ার ক্ষমতা, প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। তবে উপকারীতায় এগিয়ে কে? লাল আপেলের স্বাদ মিষ্টি, এটি রসালো। সবুজ আপেলের থেকে লাল আপেল বেশি পছন্দ করেন অনেকেই।

হার্টের অসুখ এবং লিভারের অসুখ থেকেও আমাদের বাঁচানোর ক্ষমতা আছে আপেলের মধ্যে। ক্যালোরি কাউন্ট অত্যন্ত কম হওয়ায় ওজন কমানোর সহায়ক হিসেবেও কাজ করে আপেল।

সবুজ আপেলে খাদ্যগুণ বেশি থাকে। সবুজ আপেলে সুগার ও কার্বের পরিমাণ কম থাকে। অন্যদিকে ফাইবার, প্রোটিন, পটাসিয়াম, আয়রন ও ভিটামিন বেশি মাত্রায় থাকে। লাল আপেলের সঙ্গে সবুজ আপেলের তফাত্‍ করিয়ে দেয় ভিটামিন এ। লালের তুলনায় সবুজ আপেলে দ্বিগুণ বেশি পরিমাণে ভিটামিন এ থাকে। তবে লাল আপেলে কিন্তু সবুজের থেকে অনেক বেশি পরিমাণ অ্যান্টি অক্সিডেন্ট থাকে।

সবুজের থেকে লাল আপেল বেশি পাওয়া যায় বলে এটিই বেশি খাওয়া হয়ে থাকে। আর লাল আপেল খেলেও উপকার কিছু কম পাবেন না। সূত্র ইন্ডিয়ান এক্সপ্রেস।

ঢাকানিউজ২৪ডটকম