বাংলাদেশে ধেয়ে আসছে শীত!

নিউজ ডেস্ক: শীত সারা দেশে ধীরে ধীরে বাড়ছে। রাজধানীতে তুলনামূলক শীতের আমেজ কম অনুভব হলেও অন্যান্য সময়ের তুলনায় তাপমাত্রা অনেক কমতে শুরু করেছে। আর গ্রামাঞ্চলে রাতে ইতোমধ্যে শীত বাড়তে শুরু করেছে। ডিসেম্বরের মাঝামাঝিতে একটি বড় ধরণের শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। আবহাওয়া অধিদফতর এমনটাই আশঙ্কা করেছেন।

তাদের মতে, ডিসেম্বরের মাঝামাঝি সময়ে দেশে ১ থেকে ২টি শৈত্যপ্রবাহ পড়তে পারে।

এদিকে, রবিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রংপুর বিভাগের পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। এদিন ছিল ১০.৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় রেকর্ড করা হয়েছে ১৭.৪ ডিগ্রি সেলসিয়াস, চট্টগ্রাম ১৮.৭ ডিগ্রি, ময়মনসিংহ ১৪.৯ ডিগ্রি, রাজশাহী ১৪.৭ ডিগ্রি, সিলেট ১৬.৭ ডিগ্রি, খুলনা ১৬.২ ডিগ্রি এবং বরিশাল ১৪.৭ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসানুযায়ী, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগরে একটি স্পষ্ট হালকা চাপ তৈরি হয়েছে এবং এটি আরও তীব্র হওয়ার সম্ভাবনা রয়েছে। এরফলে, সারা দেশে আংশিক মেঘলা আকাশের সাথে আবহাওয়া বেশিরভাগ শুষ্ক থাকতে পারে এবং গতরাত থেকে সকাল অবধি কোথাও হালকা কুয়াশা থাকার সম্ভাবনা রয়েছে।

এদিকে, আবহাওয়াবিদ আবদুল মান্নান বলেছেন, উত্তরের বাতাসটি তীব্র না হওয়ায় রাতে শীত অনুভূত হলেও রোদের উত্তাপের কারণে দিনের বেলাতে শীত কম অনুভূত হয়। তবে ডিসেম্বরে শীতের তীব্রতা বৃদ্ধি পাবে এবং এক বা একাধিক শৈত্যপ্রবাহ দেখা দিতে পারে। ডিসেম্বরের শুরু থেকে ধীরে ধীরে দেশের বিভিন্ন অঞ্চলে তাপমাত্রা হ্রাস পাবে।