চীন ব্রহ্মপুত্র নদে বাঁধ দিচ্ছে, ভারত পানির সঙ্কটের আশঙ্কা করছে

আন্তর্জাতিক ডেস্ক: চীন ব্রহ্মপুত্র নদীর উপর বাঁধ নির্মাণ করছে। প্রকল্পটি বেইজিংয়ের ১৪তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার অংশ হিসেবে বাস্তবায়ন করা হতে পারে বলে মনে করা হচ্ছে।

চীনের রাষ্ট্র পরিচালিত গণমাধ্যম এ তথ্য জানিয়েছে। এটি বাস্তবায়িত হলে উত্তর-পূর্ব ভারতে পানি সঙ্কট তৈরি করবে। কারণ ব্রহ্মপুত্র নদীর অববাহিকার বেশিরভাগ অংশ ভারতের মধ্য দিয়ে প্রবাহিত। ফলস্বরূপ, নদীর তীব্র গতিতে পরিবর্তন বা কোনও বাধা থাকলে, কম গতিতে পরিবর্তন আসতে পারে। তাতে ব্রহ্মপুত্র নির্ভর মানুষ বিভিন্ন সমস্যার মুখোমুখি হতে পারেন।

চীনের পাওয়ার কনস্ট্রাকশন কর্পোরেশনের চেয়ারম্যান ইয়ান ঝিয়ং বলেছেন, নদীর তলদেশে পৌঁছানোর শুরুতে একটি বিদ্যুৎ উত্পাদন প্রকল্পের পরিকল্পনা করা হয়েছে। যা দেশের একাধিক অংশে পানি সরবরাহের মূল উত্স হয়ে উঠবে। এটি বিদ্যুৎ সরবরাহ এবং নিরাপত্তা্র ক্ষেত্রেও সহায়তা করবে। তিনি দাবি করেন, এটি চীনের শক্তি উত্পাদনের ইতিহাসে একটি মাইলফলক হবে।

তিনি বলেন, এই বাঁধটি বছরে ৬ কোটি কিলোওয়াট বিদ্যুৎ উত্পাদন করবে, যা বার্ষিক ৩০০ বিলিয়ন কিলোওয়াট কার্বনমুক্ত এবং পুনর্ব্যবহারযোগ্য বিদ্যুৎ উত্পাদন করবে এবং বছরে ৩০০ কোটি ডলার আয় করবে।

এর আগে ভারত অনেকবার চীন সরকারকে অনুরোধ করেছে, নিম্ন-নদী নদীর ক্ষয়ক্ষতির জন্য উচ্চ গতিতে যেন কিছু না তৈরি করে। এ কারণেই ব্রহ্মপুত্র নদের উপর বাঁধ তৈরির বিষয়ে সর্বদা কৌতূহল প্রকাশ করে আসছে।