আগামী সপ্তাহে করোনার টিকা বিতরণ শুরু: ট্রাম্প

নিউজ ডেস্ক :     নতুন করে ব্যাপক হারে করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হচ্ছে যুক্তরাষ্ট্রে। কিন্তু প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এ বিষয়ে কোনো কথা ছিল না। নীরবে নির্বাচনে জয়-পরাজয় নিয়ে টুইটারযুদ্ধে ছিলেন। অবশেষে সেই নীরবতা ভেঙে তার মুখে আশার কথা। বললেন, আগামী সপ্তাহ বা এর পরেই সপ্তাহ থেকেই টিকা সরবরাহ শুরু হবে।

বৃহস্পতিবার এ কথা বলেন প্রেসিডেন্ট ট্রাম্প। দেশের থ্যাংকসগিভিং ডে উপলক্ষে অন্য দেশে অবস্থানরত মার্কিন সেনাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের সময় ট্রাম্প এ কথা বলেন। খবর রয়টার্সের

ডোনাল্ড ট্রাম্প বলেন, টিকা প্রথমদিকে ফ্রন্ট-লাইনের কর্মী, স্বাস্থ্যকর্মী এবং প্রবীণ নাগরিকদের কাছে পাঠানো হবে।

করোনাভাইরাস টিকা নিয়ে শেষ লগ্নে আছে যুক্তরাষ্ট্রের দুই কোম্পানি। ফাইজার ও মডার্নার টিকার মধ্যে কার্যকারিতাও খুব ভালো (৯৫ এবং ৯৪.৫ শতাংশ) বলে দাবি করেছে মার্কিন প্রতিষ্ঠান দুটি। এরমধ্যে ফাইজার টিকাটির জরুরি অনুমোদনও চেয়ে বসেছে মার্কিন ফুড অ্যান্ড অ্যাগ্রিকালচার অ্যাডমিনিস্ট্রেশনে (এফডিএ)। গত শুক্রবার প্রথমবারের মতো অনুমোদন চায় ফাইজার ও এর জার্মান পার্টনার বায়োএনটেক।

টিকা তৈরির শুরু থেকে অনুমতি চাওয়া পর্যন্ত সবসময় সুরক্ষার দিকে লক্ষ্য রেখে অত্যন্ত দ্রুততার সঙ্গে ক্লিনিক্যাল কার্যক্রম পরিচালনা করা হয়েছে বলে উল্লেখ করে ফাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যালবার্ট বুরলা।

টিকাটির উৎপাদন নিরাপদ কি-না সে সিদ্ধান্ত নেওয়া এফডিএ’র কাজ। তবে এফডিএ টিকার এই ডেটা বিশ্লেষণ করতে কতটা সময় নেবে, তা স্পষ্ট নয়। যদিও ডোনাল্ড ট্রাম্প বলে দিয়েছেন, আগামী বা এর পরের সপ্তাহে টিকা সরবরাহ শুরু করে দেওয়া হবে।

অবশ্য ফাইজার ও বায়োএনটেক জানিয়েছে, এফডিএ-এর অনুমোদন যেকোনো সময় চলে এলেও তারা কয়েক ঘণ্টার মধ্যেই প্রত্যাশীদের টিকা বিতরণ করতে প্রস্তুত হবে।