বিভাগীয় শহরগুলোতে ঢাবির ভর্তি পরীক্ষা বড় চ্যালেঞ্জ

নিউজ ডেস্ক: করোনার পরিস্থিতির কারণে প্রথমবারের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ে এই বছরের ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের পাশাপাশি বিভাগীয় শহরগুলোতে নেয়ার কথা বলা হচ্ছে। তবে এই উদ্যোগকে বিশেষজ্ঞরা চ্যালেঞ্জ হিসেবেই দেখছেন।

বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রফেসর এমিরিটাস ড. অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, বিভাগীয় শহরগুলিতে ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়টি একটা বড় রকমের চ্যালেঞ্জ। কারণ, এখানে অনেক প্রার্থীকে পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করতে হবে। আর ইতিপূর্বে বিশ্ববিদ্যালয়ের এ জাতীয় পরীক্ষা দেওয়ার অভিজ্ঞতা নেই। তবে এটা ছাড়া আমার মনে হয় অন্য কোন উপায় নেই। কারণ করোনার বর্তমান পরিস্থিতিতে সকল ছাত্রকে ঢাকায় এনে পরীক্ষা নেয়াও বিপজ্জনক।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়কে প্রশ্নবিদ্ধা রোধ করতে বা পরীক্ষার হলকে স্থানীয় প্রভাব থেকে মুক্ত রাখতে অবশ্যই যথাযথ পদক্ষেপ নিতে হবে।

উল্লেখ্য, সোমবার (২৩ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির বৈঠকে বিভাগীয় শহরগুলিতে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে বিশ্ববিদ্যালয়ের ডিন কমিটির বৈঠকে একটি সুপারিশ করা হয়েছিল। তবে ভর্তি পরীক্ষার আবেদন ও পরীক্ষার সময়সূচি সম্পর্কে কর্তৃপক্ষ এখনও কিছু জানায়নি।

বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষার চ্যালেঞ্জের মুখোমুখি হওয়ার বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা সম্পর্কে প্রশ্নের জবাবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডাঃ আ স ম মকসুদ কামাল বলেন, মাত্র সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাই এ সম্পর্কে বলা মুশকিল। বিষয়টি ডিন কমিটিতে আলোচিত হলে বিস্তারিত জানা যাবে। উপাচার্য বিষয়টি খতিয়ে দেখছেন।

উপাচার্য প্রফেসর মোঃ আখতারুজ্জামান জানান, গতকালের বৈঠকে (২৩ নভেম্বর) প্রতিটি ইউনিটের সমন্বয়ের দায়িত্ব বিতরণ করা হয়েছে। তারা এই বিষয়গুলো নিয়ে পরিকল্পনা করবেন এবং সিদ্ধান্ত দেবেন।