এসএমই নারী উদ্যোক্তাদের ৬ শতাংশ সূদে ঋণ দিবে ব্যাংকগুলো : বিবি

মো. নজরুল ইসলাম, ময়মনসিংহ :  দেশের অর্ধেক নারী সমাজকে স্বনির্ভর করে তোলার লক্ষ্য নিয়ে বাংলাদেশ ব্যাংক এসএমই নারী উদ্যোক্তাদের ৬ শতাংশ সূদে ঋণ দেয়ার দেয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করছে। বর্তমানে তা ৯ শতাংশ সুদ রয়েছে। ১৮ নভেম্বর’ ২০২০ এক সভায় অর্থ মন্ত্রণালয়ের সাথে বাংলাদেশ ব্যাংকের এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের (বিবি) নির্বাহী পরিচালক ও সেকেন্ড স্মল এন্ড মিডিয়াম সাইজড এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট প্রজেক্ট (এসএমইডিপি-২) প্রকল্প পরিরচালক এ. কে এম ফজলুর রহমান। অপর এক প্রশ্নের জবাবে এ. কে এম ফজলুর রহমান বলেন বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশ ব্যাংকের সেন্ট্রাল ভল্টটি ময়মনসিংহ শাখায় নির্মাণকাজ পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে।

মঙ্গলবার ১৭ নভেম্বর দুপুরে ময়মনসিংহে নারী উদ্যোক্তাদের সমস্যা ও সম্ভাবনা শীর্ষক এক মতবিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিবি নির্বাহী পরিচালক এসব কথা বলেন।

ময়মনসিংহ উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি লুসি আক্তারী মহল এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক বিধান সাহা ও প্রশান্ত মোহন চক্রবর্তী। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নারী উদ্যোক্তা উন্নয়ন এসএমইডিপি-২ পরামর্শক মোঃ আক্তারুজ্জামান। আরো বক্তব্য রাখেন ইউসিবিএল ময়মনসিংহ শাখা ম্যানেজার নূর উদ্দিন আহমেদ, পূবালী ব্যাংক তালতলা শাখা ম্যানেজার কে.এম আশরাফ উদ্দিন, ময়মনসিংহ বিভাগীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম, নারী উদ্যোক্তা সৈয়দা সেলিমা আজাদ, শামীমা চৌধুরী, রোকেয়া বেগম প্রমূখ।

নারী উদ্যোক্তারা এসএমই ঋণদানকারী প্রত্যেক ব্যাংকে নারী উদ্যোক্তাদের জন্য ওয়ানস্টপ সার্ভিস ডেস্ক চালু বাধ্যতামূলক করা, এসএমই ঋণসহ নারীদের সকল ঋন দেয়ার ব্যাপারে শর্তগুলো আরো সহজ করে বিবি’র সার্কুলার জারি, নারীদের স্বাবলম্বী করে তুলতে বিষয় ভিত্তিক আরো বেশি বেশি প্রশিক্ষণের আয়োজন করার জন্য বাংলাদেশ ব্যাংকের প্রতি অনুরোধ জানিয়েছেন নারী উদ্যোক্তারা।

এতে বিভিন্ন ব্যাংকের ব্যবস্থাপক, নারী উদ্যোক্তা, মহিলা বিষয়ক অধিদপ্তর, পরিবেশ অধিদপ্তর ও যুব উন্নয়ন অধিদপ্তরের প্রতিনিধিবৃন্দ অংশ গ্রহন করেন।