সৌদি আরবে চীনা টিকার পরীক্ষা সফল: আরব নিউজ

নিউজ ডেস্ক:   চীনের সিনোভ্যাকের তৈরি করোনার টিকাটি সৌদি আরবে তৃতীয় ধাপের পরীক্ষায় সফল হওয়ায় সেখানকার রোগীদের জন্য দেওয়ার জন্য প্রস্তুতি নেওয়া হয়েছে। কিন্তু সৌদি ফুড অ্যান্ড ড্রাগ অথোরিটির অনুমোদন না পাওয়া পর্যন্ত তা ঝুলে থাকবে বলে জানা গেছে। আজ শনিবার আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কিং আবদুল্লাহ ইন্টারন্যাশনাল মেডিকেল রিসার্চ সেন্টার (কেএআইএমআরসি) সম্প্রতি চীনের সিনোভ্যাক বায়োটেকের সঙ্গে একটি চুক্তি করেছিল। এতে চীনা টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠানটির কাছ থেকে সাত হাজার টিকা পায় প্রতিষ্ঠানটি। টিকাগুলো দেশটির সাত হাজার স্বাস্থ্যকর্মীর ওপরে প্রয়োগ করা হয়।
বিজ্ঞাপন

আরব নিউজের প্রতিবেদনে বলা হয়, কিং আবদুল্লাহ সেন্টারের ন্যাশনাল গার্ডের ওপর পরীক্ষা করা টিকাটির তৃতীয় ধাপ সম্পন্ন হয়েছে। এ পরীক্ষায় স্বেচ্ছাসেবীদের কোনো স্বাস্থ্যজটিলতা, অ্যালার্জি বা মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। এতে যাঁরা টিকা পেয়েছিলেন, তাঁদের কেবল হালকা জ্বর বা মৃদু মাইগ্রেনের সমস্যা দেখা দেয়।

রিয়াদের বায়োমোলিকিউলস অ্যান্ড সাইটোজেনেটিকস বিভাগের প্রধান আরেফ আল-আমরি বলেছেন, কোনো ভাইরাসের টিকা দেওয়ার পর মৃদু পার্শ্বপ্রতিক্রিয়া স্বাভাবিক।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা, সিইপিআই ও এনআইবিএসসির মতো সংস্থাগুলো বৈশ্বিক টিকা উদ্যোগে করোনার টিকা পরীক্ষা ও পর্যালোচনার জন্য বিশ্বে যে ১০টি প্রতিষ্ঠান ঠিক করেছে, তার মধ্যে রয়েছে কেএআইএমআরসি।

গতকাল শুক্রবার সৌদি আরবে করোনা সংক্রমণে ২০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে করোনায় ৫ হাজার ৩৮৩ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে নতুন করে ৩৯৮ জনের করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে সৌদিতে করোনা সংক্রমণের সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৪৬ হাজার ৮৮০।

সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশটিতে সংক্রমিত রয়েছে ৮ হাজার ৮৮ জন, যার মধ্যে ৭৬৬ জনের অবস্থা জটিল। এর মধ্যে রিয়াদে নতুন করে সংক্রমণ শনাক্ত হয়েছে ৫৩ জনের, মক্কায় ৩২ ও জেদ্দায় ৩৭ জনের। গতকাল দেশটিতে ৪০৪ জন নতুন করে সুস্থ হয়েছেন। এ নিয়ে দেশটিতে মোট সুস্থ মানুষের সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৩৩ হাজার ৪০৯। গতকাল দেশটিতে ৫৬ হাজার ২৫৫ জনের করোনা পরীক্ষা করা হয়। এ নিয়ে সৌদিতে মোট করোনা সংক্রমণ পরীক্ষা ৮০ লাখ ছাড়িয়ে গেছে।