যুক্তরাজ্যে লেবার পার্টি থেকে জেরিমি করবিন বরখাস্ত

নিউজ ডেস্ক:     যুক্তরাজ্যে সাবেক দলনেতা জেরেমি করবিনকে দল থেকে সাময়িক বরখাস্ত করেছে লেবার পার্টি। ‘বেআইনি হয়রানি ও বৈষম্যের জন্য লেবার পার্টিতে করবিনের নেতৃত্বদানকাল দায়ী’ ইকুয়্যালিটি অ্যান্ড হিউম্যান রাইট কমিশন প্রকাশিত এমন একটি রিপোর্টের ওপর মন্তব্যের কারণে জেরিমি করবিনকে বরখাস্ত করা হলো।

ওই রিপার্টের ওপর মন্তব্য করতে গিয়ে করবিন বলেছিলেন, ‘দলের মধ্যে নাটকীয়ভাবে বিরোধীদের দ্বারা অ্যান্টি সেমিটিজম উৎসাহিত হয়েছে।’

লেবার পার্টির একজন মুখপাত্র বলেছেন, করবিন তার এমন মন্তব্য প্রত্যাহার না করায় তাকে দল থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। তার এই মন্তব্য বিষয়ে তদন্ত চলাকালে এই বহিষ্কারাদেশ বহাল থাকবে।

এই বহিষ্কারাদেশকে ‘রাজনৈতিক’ আখ্যা দিয়ে জেরিমি করবিন বলেছেন, তিনি এর বিরুদ্ধে লড়ে যাবেন।

বর্তমান লেবার নেতা স্যার কিয়ার স্টিমার বলেছেন, ইকুয়্যালিটি অ্যান্ড হিউম্যান রাইট কমিশন প্রকাশিত প্রতিবেদন লেবার পার্টিকে ‘লজ্জায়’ ফেলেছে। প্রতিবেদনের সুপারিশগুলো যতো তাড়াতাড়ি সম্ভব কার্যকর করা এবং লেবার সংস্কৃতি পরিবর্তন করার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

ইকুয়্যালিটি অ্যান্ড হিউম্যান রাইট কমিশনের অনুসন্ধানে সাড়া দিয়ে করবিন বলেছিলেন যে, তিনি ‘সকল ধরণের বর্ণবাদ নির্মূল করতে সর্বদা দৃঢ় প্রতিজ্ঞ থাকার পরও পরিবর্তন আনতে আরও বেশি সময় লেগেছে।’ তবে তিনি দাবি করেছিলেন, তার দল প্রক্রিয়াটি বাধাগ্রস্ত না করে, গতি বাড়ানোর জন্য কাজ করেছে।