আজ বিজয়া দশমী

সুমন দত্ত: আজ শুভ বিজয়া দশমী। সনাতন হিন্দু সম্প্রদায়ের পাঁচ দিনের দুর্গা উৎসবের শেষ দিন। সোমবার সন্ধ্যা থেকে রাত অবধি প্রতিমা নিরঞ্জনের মধ্য দিয়ে শেষ হবে এই উৎসব। বিসর্জন শেষে সবাই শান্তির জল গ্রহণ করে।

সকালে প্রতিটি হিন্দু বাড়িতে দশমীর ঘট স্থাপনের মধ্য দিয়ে বিজয়ার দিন পালন করা হয়।

এদিন হিন্দু সম্প্রদায়ের লোকজন দূরে ও কাছের আত্মীয় স্বজনের খোজ খবর নিয়ে বিজয়ার প্রণাম জানান। শিশুরা বড়দের পা ছুঁয়ে প্রণাম করে আশীর্বাদ নেন, সঙ্গে কিছু টাকা পয়সা পায়।  পাড়া প্রতিবেশীকে মিষ্টি বিতরণ করে, যার মধ্যে থাকে লাড্ডু, আমিত্তি ও নিমকি। আত্মীয় স্বজনের বাসায় লাড্ডু আমিত্তি বিতরণ করা হয়। পুরান ঢাকার বহু বছরের বছরের এই প্রথা আজও চলে আসছে।

আজ পুরান ঢাকার মিষ্টির দোকান গুলোতে উপচে পড়া ভিড়। বছরের যেকোনো সময়ের চাইতে আজ মিষ্টির দোকান গুলোতে বেশি পরিমাণে লাড্ডু তৈরি করে থাকেন। এসময় অনেকে মৌসুমি ব্যবসায়ীকে লাড্ডু তৈরি করতে দেখা যায়।

বিজয়া দশমী উপলক্ষে আজ প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি বিশেষ বাণী দিয়েছেন। তাতে দেশ ও জাতির মঙ্গল কামনা করা হয়েছে। প্রথম সারির জাতীয় দৈনিকগুলো বিজয়া উপলক্ষে সম্পাদকীয় ও খবর ছেপেছে।

এ বছর করোনার আবহে অনাড়ম্বর ভাবে উদযাপিত হলো দুর্গা পূজা। ছিল না কোনো সাংস্কৃতিক অনুষ্ঠান। করোনার জন্য এসব না করার সিদ্ধান্ত নিয়েছিল হিন্দু সম্প্রদায়ের। তাছাড়া পূজা উপলক্ষে ছিল না পুলিশের কোনো বিশেষ পাহারা। সাধারণ টহলের মধ্যেই ছিল তাদের মনিটরিং। কোথাও কোনো বিশৃঙ্খল ঘটনার খবর পাওয়া যায়নি।

ঢাকানিউজ২৪ডটকম