পুরান ঢাকায় দুর্গাপূজা শুরু, আজ মহা সপ্তমী

পুরান ঢাকার সূত্রাপুরে গৌতম মন্দিরের দুর্গা পূজা ২০২০

সুমন দত্ত: ঢাকের তালে পুরান ঢাকায় শুরু হয়েছে সনাতন হিন্দু বাঙ্গালী সম্প্রদায়ের বৃহৎ ধর্মীয় উৎসব দুর্গাপূজা। আজ শুক্রবার মহা সপ্তমী। সকাল থেকেই চণ্ডীপাঠের মধ্য দিয়ে শুরু হয় সপ্তমী বিহিত পূজা। ভক্তদের অঞ্জলি দিতে অনুরোধ করেন পুরোহিতরা।

পুরান ঢাকার বিভিন্ন পূজা মণ্ডপ ঘুরে এই দৃশ্য দেখা গেল। এবার দুর্গাপূজা শরৎকালে না হয়ে হেমন্তে কালে অনুষ্ঠিত হচ্ছে। কারণ শরৎকালের আশ্বিন মাসটি এবার পঞ্জিকা মতে মল মাস পড়েছে। মল মাসে হিন্দু সম্প্রদায়ের লোকজন বিয়ে, অন্নপ্রাশন, পূজা আচার করে না। তাই দুর্গাপূজা মহালয়ার এক মাস আগে শুরু হলেও পূজা হচ্ছে তারও পরে।

এবার করোনার আবহে পূজা হচ্ছে। তাই পূজায় উৎসবের আমেজ নেই। আলোকসজ্জা বর্জন করা হয়েছে। বাংলাদেশের দুর্গাপূজা গুলোতে খুব একটা বেশি অর্থ ব্যয় করা হয় না। তারপরও করোনার কারণে পূজার ব্যয় আরো কমানো হয়েছে।

এছাড়া বিভিন্ন পূজা কমিটি আগেই ভক্তদের পূজা-স্থলে না আসার আহবান জানিয়েছে। তবে পুরান ঢাকার বিভিন্ন মণ্ডপে এমন কোনো আহবান জানানো হয়নি। তারা আগের মতোই নিজেদের মত করে পূজা করছে। আইন শৃঙ্খলা বাহিনীকে রোজকার মত রাস্তায় টহল দিতে গেছে। তাদের এবার বাড়তি কোনো চাপ নিতে হয়নি। কারণ করোনার জন্য আগেই তাদের মণ্ডপ পাহারার দায়িত্বে রাখা হয়নি।

ঢাকানিউজ২৪ডটকম