চীনকে চাপে রাখতে তাইওয়ানের সঙ্গে বাণিজ্যিক চুক্তির পথে ভারত

অনলাইন ডেস্ক: চীনের সঙ্গে সম্পর্কে অবনতি হতে পারে, এই আশঙ্কাতেই এতদিন তাইওয়ানের সঙ্গে কোনও বাণিজ্য চুক্তির পথে হাঁটেনি ভারত। কিন্তু গত কয়েকমাসে চীনের সঙ্গে সীমান্তে বিবাদ চলার পর এবার তাইওয়ানের সঙ্গে বাণিজ্যিক লেদনদেন শুরু করার পথেই হাঁটছে নরেন্দ্র মোদি সরকার।

ভারতের সঙ্গে বাণিজ্য শুরু করতে যথেষ্ট আগ্রহী তাইওয়ান। গত ৪-৫ বছর ধরে চুক্তির জন্য ভারতকে প্রস্তাব দিয়ে আসছিল তারা। কিন্তু যেহেতু তাইওয়ানের সঙ্গে চীনের সম্পর্ক ভাল নয়, তাই বেইজিংয়ের সঙ্গে সম্পর্কে তিক্ততা না বাড়ানোর জন্য এতদিন তাইওয়ানের প্রস্তাবে সাড়া দেওয়া হয়নি।

কিন্তু বর্তমানে ভারতের সঙ্গে সম্পর্কে অবনতির পাশাপাশি তাইওয়ানের সঙ্গেও তীব্র সংঘাতের জায়গায় পৌঁছেছে চীন। তাইওয়ানে চীনা সেনা হামলা চালাতে পারে বলে আশঙ্কা রয়েছে। এই অবস্থায় চীনকে চাপে ফেলতেই ভারত তাইওয়ানের সঙ্গে বাণিজ্যিক চুক্তিতে আগ্রহী।

এই মুহূর্তে তথ্যপ্রযুক্তি এবং বৈদ্যুতিন সরঞ্জাম উৎপাদনে বিপুল বিনিয়োগ টানতে চাইছে ভারত। তাইওয়ানের সঙ্গে বাণিজ্যিক চুক্তি হলে সেই লক্ষ্যও পূরণ হতে পারে। তবে কবে এই চুক্তি হতে পারে বা আলোচনা শুরু হতে পারে সে বিষয়ে এখনও চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। 

সূত্রের খবর, এ মাসের শুরুতেই মোদি সরকার তাইওয়ানের সংস্থা ফক্সকন টেকনোলজি গ্রুপ, উইস্ট্রন কর্প এবং পেগাট্রন কর্প ভারতে আগামী পাঁচ বছর স্মার্টফোন উৎপাদনের জন্য ১০.৫ লক্ষ কোটি টাকা বিনিয়োগে অনুমোদন দিয়েছে।

সাইফ শোভন, চিফ রিপোর্টার,ঢাকা নিউজ২৪.কম