টিকা সংগ্রহে বাংলাদেশকে ৩০ লাখ ডলার দিচ্ছে এডিবি

নিউজ ডেস্ক:  করোনার টিকাসহ জরুরি চিকিৎসা সামগ্রী সংগ্রহে বাংলাদেশকে ৩০ লাখ ডলার অনুদান দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। সংস্থার এশিয়া প্যাসিফিক ডিজাসটার রেসপন্স ফান্ডের এই সহযোগিতার অর্থ যোগান দিচ্ছে জাপান সরকার।

মঙ্গলবার এই সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে এডিবির সঙ্গে। রাজধানীর শেরে বাংলানগরের পরিকল্পনা কমিশনে অনুষ্ঠানে সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতেমা ইয়াসমিন এবং এডিবির পক্ষে বাংলাদেশে সংস্থার কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ চুক্তিতে সই করেন।

সূত্র জানিয়েছে, নতুন এই ৩০ লাখ অনুদানসহ কভিড-১৯ উপলক্ষে এডিবির ঋণ এবং অনুদানের পরিমাণ দাঁড়ালো এখন ৬০ কোটি ৩০ লাখ ডলার। মার্চে দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর গত ৭ মে ৫০ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে এডিবি। দ্বিতীয় দফায় ৩০ এপ্রিল ১০ কোটি ডলারের নমনীয় ঋণ অনুমোদন করা হয় সংস্থার পক্ষ থেকে।

চুক্তি উপলক্ষ্যে এক বিবৃতিতে এডিবি কান্ট্রি ডিরেক্টর বলেন, বাংলাদেশ সরকার দ্রততম সময়ের মধ্যে কভিডের টিকা সংগ্রহের চেষ্টা করছে। এই প্রচেষ্টায় সহায়তা দিতে পেরে তারা খুশি।

তিনি বলেন, বাংলাদেশে কভিড পরিস্থিতি এখন অনেটাই নিয়ন্ত্রণে। অর্থনৈতিক কর্মকাণ্ড পুরোদমে শুরু করতে জনসাধারনের জ্য টিকার ব্যবস্থা করাটা খুব জরুরি। এ বিষয়ে সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছেন তারা।