বোতলের পানি বিক্রি করেই চীনের শীর্ষ ধনী

নিউজ ডেস্ক:    বোতলজাত পানি বিক্রি করেই ই-কমার্স কোম্পানি আলিবাবার কর্ণধার জ্যাক মা’কে ছাড়িয়ে চীনের শীর্ষ ধনীর তকমা পেয়েছেন ব্যবসায়ী চোং শানশান।

বিবিসি জানায়, চীনের ঝেজিয়াং প্রদেশে ১৯৯৬ সালে ‘নংফু স্প্রিং’ কোম্পানি প্রতিষ্ঠা করেছিলেন চোং।

সম্প্রতি তার এই বোতলজাত পানি বিক্রির ফার্ম শেয়ারবাজারে নথিভুক্ত হওয়ায় সম্পদ অনেকটাই বেড়েছে।

ব্লুমবার্গ বিলিওনিয়ার ইনডেক্স অনুযায়ী, ৫ হাজার ৮৭০ কোটি মার্কিন ডলার নিয়ে চীনের শীর্ষ ধনীর আসনে উঠে এসেছেন চোং শানশান।

‘লোন উলফ’ নামে পরিচিত চোং এখন এশিয়ারও দ্বিতীয় শীর্ষ ধনী। ভারতীয় শিল্পপতি মুকেশ আম্বানির পরই তার অবস্থান। আর বিশ্বের ৫০০ শীর্ষ ধনীর তালিকায় চোং আছেন ১৭ তম স্থানে।

চীনে সাধারণত প্রযুক্তিশিল্পে জড়িতরাই নতুন শীর্ষ ধনীর তকমা পান। গত ছয় বছর ধরে এই তকমা পেয়ে এসেছন জ্যাক মা।

কিন্তু হুয়াওয়ে, টিকটক এবং উইচ্যাট নিয়ে সম্প্রতি চীন এবং যুক্তরাষ্ট্রের মধ্যে বাড়তে থাকা উত্তেজনার প্রেক্ষাপটে চীনের প্রযুক্তি শেয়ারের মূল্য পড়ে যাওয়ায় এবার ধনীর আসনে উপরে উঠে এলেন চোং শানশানের মতো ব্যবসায়ী।

যদিও বিশেষজ্ঞরা বলছেন, শিগগিরই আবার শীর্ষ ধনীর তকমা ফিরে পেতে পারেন আলিবাবা কর্ণধার জ্যাক মা। কারণ, তার গ্রুপ আগামী মাসেই চীন এবং হংকংয়ের স্টক এক্সচেঞ্জে নথিভুক্ত হবে। এতে জ্যাক মা’র সম্পদ আরও বাড়বে।

বিবিসি জানায়, চোং শানশানের নংফু স্প্রিং এমাসের শুরুর দিকে হংকং স্টক এক্সচেঞ্জে নথিভুক্ত হওয়ার পর প্রথমদিনই এর শেয়ার একলাফে ৫৪ শতাংশ বেড়ে যায়।

নংফু স্প্রিংয়ের লাল-মুখের পানির বোতল চীনজুড়ে সব দোকানে-দোকানে এমনকি হোটেলেও বিক্রি হয়। চোংয়ের এই কোম্পানি চা, ভিটামিন ড্রিংক এবং জুসও বিক্রি করে থাকে।