নদীর ভাঙ্গন রোধ ও নদী শাসনে পরিকল্পিতভাবে কাজ করচ্ছে সরকার : প্রতিমন্ত্রী

 মো. নজরুল ইসলাম, ময়মনসিংহ : পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্ণেল (অব.) জাহিদ ফারুক এমপি বলেছেন প্রাকৃতিক দুর্যোগে নিমজ্জিত বাংলাদেশের নদীর ভাঙ্গন রোধ ও নদী শাসনে পরিকল্পিতভাবে কাজ করে যাচ্ছেন জননেত্রী শেখ হাসিনার সরকার।
তিনি বলেন বাংলাদেশ নদীমাতৃক দেশ। উজানের পলি এসে একদিকে যেমন নদী ভরাট হচ্ছে, অপরদিকে তীব্র স্্েরাতের কারণে সারা দেশেই বিভিন্ন নদীর ভাঙ্গন হচ্ছে। পানি সম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলীরা দিনরাত নদী ভাঙ্গন ঠেকানোর চেষ্টা করেও ঠেকাতে পারছে না। ড্রেজিং করে নদীর পলি সরানোর পর পরই আবারও পলিতে ভরে যাচ্ছে। এটা হচ্ছে আমাদেও দেশের প্রাকৃতিক অবস্থা।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে নান্দাইল উপজেলা পরিষদ হল রুমে এক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এসব কথা বলেন। সভায় আরো বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য আনোয়ারুল আবেদীন খান তুহিন ও নান্দাইল উপজেলা চেয়ারম্যান হাসান মাহমুদ জুয়েল। প্রতিমন্ত্রী উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুল প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন।এসময় প্রতিমন্ত্রীর সঙ্গে ছিলেন পানিসম্পদ মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব মাহমুদুল ইসলাম, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক এ.কে এম আমিনুল ইসলাম, ময়মনসিংহ সার্কেলের তত্ত¡াবধায়ক প্রকৌশলী মোঃ শাহজাহান সিরাজ, ময়মনসিংহের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মূসা, উপ-বিভাগীয় প্রকৌশলী মোঃ শাহসুদ্দোহা প্রমূখ।

পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এমপি ময়মনসিংহের নান্দাইলে উজানপাড়া কোমরভাঙ্গা প্রকল্প এবং নরসুন্দা নদীর তীরে নান্দাইল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় এলাকায় নদী ভাঙ্গন পরিদর্শণ করেন।

সংসদ সদস্য আনোয়ারুল আবেদীন খান তুহিনের দাবীর প্রেক্ষিতে নান্দাইলের বেতাগৈর ইউনিয়নে ব্রহ্মপূত্র নদের তীরে ভেঙ্গে যাওয়া ১৭ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ রক্ষা বাঁধ এবং নান্দাইল পৌর এলাকায় নরসুন্দা নদীর ভাঙ্গন রোধে দুতীরে বাঁধ নির্মাণের আশ্বাস দেন পানি সম্পদ প্রতিমন্ত্রী।

পানি সম্পদ প্রতিমন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর সুযোগ্য কণ্যা বিশ্বে মাথা উঁচু করে দাড়াতে শিখেছেন। সোনার বাংলা বিনির্মাণে দিনরাত কাজ করে যাচ্ছেন তিনি। বাংলাদেশের যত অগ্রগতি দেখছেন তা সবই সম্ভব হয়েছে জননেত্রী শেখ হাসিনার জন্য ।

তিনি বলেন, বাংলাদেশ এখন আর আগের মত দরিদ্র দেশ নাই। অর্থনৈতিকভাবে পৃথিবীর বুকে আমরা একট সন্মানজনক অবস্থায় পৌঁছাতে সক্ষম হয়েছে। আমাদের উন্নয়নের সক্ষতমতা অনেক বেড়েছে। বর্তমান সরকার অর্থনৈতিকভাবে স্বাবলম্বী ও শক্তিশালী হয়েছে।

পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এমপি বৃহস্পতিবার বিকেলে টাঙ্গাইরে বুড়িগঙ্গা নদী পূনরুদ্ধার প্রকল্পের আওতায় নিউ ধলেশ্বরী নদী ও সেডিমেন্ট বেসিন এলাকা পরিদর্শণ করেন। প্রতিমন্ত্রী কালিহাতি যামুনা রিসোর্টে রাত্রি যাপন করবেন। তিনি চারদিনব্যাপী সফরের কুড়িগ্রাম, লালমনিরহাট ও দিনাজপুর সফর করে রবিবার ঢাকায় ফিরবেন।