ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞার চেষ্টাকে বেআইনি বলেছে চীন-রাশিয়া

নিউজ ডেস্ক:    ইরানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা পুনর্বহালের চেষ্টায় কোথাও পাত্তা পাচ্ছে না যুক্তরাষ্ট্র। নিরাপত্তা পরিষদে ভেটো ক্ষমতাসম্পন্ন তাদের দুই প্রবল প্রতিপক্ষ চীন ও রাশিয়া বলেছে, ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের প্রচেষ্টা সম্পূর্ণ বেআইনি। ওদিকে ইউরোপীয় ইউনিয়ন বলেছে, ইরানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা আগের মতোই স্থগিত থাকবে। খবর দ্য টাইম অব ইসরায়েল, রয়টার্সের।

রোববার ইরানের ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা পুনর্বহালে যুক্তরাষ্ট্রের দৌড়ঝাপকে বেআইনি বলে উল্লেখ করে যৌথভাবে লেখা এক চিঠিতে জাতিসংঘে রাশিয়া ও চীনের স্থায়ী প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া ও ঝাং জুন বলেছেন, ইরানের বিরুদ্ধে কোনো নতুন নিষেধাজ্ঞা আরোপ করা যাবে না। বরং দেশটির ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ আগের মতোই বহাল থাকবে।
জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রায় সব দেশের বিরোধিতা সত্ত্বেও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও শনিবার দাবি করেন, অস্ত্র নিষেধাজ্ঞাসহ ইরানের বিরুদ্ধে আরোপিত জাতিসংঘের সব নিষেধাজ্ঞা পুনর্বহাল হয়ে গেছে।

ওদিকে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের বিষয়ে যুক্তরাষ্ট্রের দাবি নাকচ করে দিয়েছে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোও। সংস্থাটির পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল বলেছেন, পরমাণু সমঝোতা অনুযায়ী ইরানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞার ওপর স্থগিতাদেশ আগের মতোই বহাল থাকবে।

রোববার প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্র ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে যাওয়ার কারণে এই সমঝোতার সঙ্গে সংশ্লিষ্ট কোনো বিষয়ে কথা বলারই অধিকার তাদের আর নেই। কাজেই এই সমঝোতার মাধ্যমে নিষেধাজ্ঞা পুনর্বহালের যে ম্যাকানিজম আছে, তাও ব্যবহার করার অধিকার রাখে না ওয়াশিংটন।