করোনার দ্বিতীয় ঢেউ আসছে যুক্তরাজ্যে

নিউজ ডেস্ক:   ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন, করোনার দ্বিতীয় ঢেউ যুক্তরাজ্যে আসছে। সায়েন্টিফিক অ্যাডভাইজরি গ্রুপ ফর ইমার্জেন্সিজ (স্যেজ) এর সাম্প্রতিক এক প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাজ্যে প্রতিদিন ২ থকে ৭ শতাংশ হারে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। এই গতি আরও দ্রুত হতে পারে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। এই পরিস্থিতিতে শঙ্কিত বরিস জনসন।

স্যেজ-এর প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত কেবল ৬ শতাংশ মানুষের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে। আর সংক্রমণের হার ১.১ থেকে ১.৪। এ অবস্থায় নতুন করে কঠোর বিধিনিষেধ আরোপ করা হলে তাতে এক কোটি ৩৫ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হবেন বলে ঘোষণা দিয়েছেন মন্ত্রীরা।

তবে প্রধানমন্ত্রী জনসন বলেছেন, তারা সবকিছু পর্যালোচনার মধ্যে রাখবেন। অক্সফোর্ডের কাছে ভ্যাক্সিন ম্যানুফ্যাকচারিং ইনোভেশন সেন্টারের অবকাঠামো পরিদর্শনকালে তিনি সাংবাদিকদের বলেন, আমি কয়েক সপ্তাহ ধরে যে কথা বলে আসছি তা নিয়ে কোনো প্রশ্ন নেই। আমরা এখন দেখছি দ্বিতীয় দফার করোনা সংক্রমণের ঢেউ। আমরা এটা দেখতে পাচ্ছি ফ্রান্স, স্পেন এবং ইউরোপজুড়ে। আমি এ নিয়ে ভীতশঙ্কিত। অনিবার্যভাবে আমরাও এই অবস্থার দিকে যাচ্ছি।

এদিকে যুক্তরাজ্যের অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকস বলেছে, আক্রান্তের সংখ্যা এক সপ্তাহের মধ্যে দ্বিগুন হতে পারে।