চীনের ল্যাব থেকে ব্যাকটেরিয়ার সংক্রমণ, বহু পুরুষ বন্ধ্যাত্বের শিকার

নিউজ ডেস্ক: চীনের একটি ল্যাব থেকে ব্যাকটেরিয়ার সংক্রমণে আতঙ্কিত হয়ে পড়েছে দেশটির উত্তর-পশ্চিম অঞ্চলের বাসিন্দারা। গত বছর উত্তর-পশ্চিম চীনের গানসু প্রদেশের লানঝৌ শহরে একটি বায়োফার্মাসিটিক্যাল কোম্পানির ল্যাবোরেটরি থেকে ব্রুসেলা নামে এক ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়ে। গত কয়েক মাসে এই ব্যাকটেরিয়ায় সংক্রমিত হয়েছে ৩ তিন হাজারের বেশি মানুষ। এর মধ্যে এর সংক্রমণের ফলে পুরুষ রোগীরা বন্ধ্যাত্বের শিকার হচ্ছেন বলে চিকিৎসদের সূত্রে জানা গেছে।

লানঝৌর স্বাস্থ্য কমিশন সূত্রে জানা গেছে, শহরের ২৯ লাখ বাসিন্দার মধ্যে এখনও পর্যন্ত ২১ হাজার ৮৪৭ জনের স্বাস্থ্য পরীক্ষা হয়েছে। তার মধ্যে ৩ হাজার ২৪৬ জনের শরীরে এই ব্যাকটেরিয়ার সন্ধান মেলে। ব্রুসেলা ব্যাকটেরিয়ায় আক্রান্ত গরু, উট, ভেড়া ও ছাগলের মতো গৃহপালিত পশু থেকেই মানুষের মধ্যে এটি সংক্রমিত হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। এতে আক্রান্ত অনেক পুরুষের মধ্যে বন্ধ্যাত্বের লক্ষণ দেখা গেছে।

আমেরিকার সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন জানিয়েছে, এই ব্যাকটেরিয়ার সংক্রমণে মাল্টা নামের এক ধরনের জ্বর হয়। এই জ্বরটি কোথাও কোথাও ভূমধ্যসাগরীয় জ্বর নামেও পরিচিত। আক্রান্ত রোগীর মধ্যে মাথাব্যথা, মাংসপেশীতে ব্যথা, জ্বর ও অবসাদের সৃষ্টি হয়। গৃহপালিত পশু থেকে এর সংক্রমণের কথা শোনা গেলেও এখনও পর্যন্ত মানুষ থেকে মানুষে এর সংক্রমণ বিরল।

জেড,আই/ঢাকানিউজ২৪ডটকম।