শান্তিরক্ষা মিশনে গেলেন পুলিশের ১৮০ নারী সদস্য

নিউজ ডেস্ক :    জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের উদ্দেশে গতকাল শুক্রবার ভোরে রওনা দেওয়া বাংলাদেশ পুলিশের একমাত্র ফিমেল ফরমড পুলিশ ইউনিটের (এফপিইউ) ১৮০ সদস্য কঙ্গো পৌঁছেছে। বিমানবন্দরের প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা এবং স্বাস্থ্য পরীক্ষা শেষে তারা মিশন এলাকায় পৌঁছে দায়িত্বভার গ্রহণ করেছে বলে জানিয়েছে পুলিশ হেডকোয়ার্টার।

পুলিশ হেডকোয়ার্টারের এআইজি (মিডিয়া) মো. সোহেল রানা বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, কমান্ডার মেরিনা আক্তার এ ইউনিটের নেতৃত্বে রয়েছেন। এ ইউনিটের সদস্যরা BANFPU-1 (Rotation-13), MONUSCO, DRC ইউনিটকে প্রতিস্থাপন করেছে।

উল্লেখ্য, বাংলাদেশ পুলিশ ২০১১ সাল থেকে ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে ফিমেল ফরমড পুলিশ ইউনিট (এফপিইউ) প্রেরণ করছে।

এর আগে, বাংলাদেশ পুলিশের একমাত্র এফপিইউ ইউনিটের ১৮০ সদস্য ১১ সেপ্টেম্বর ২০২০ শুক্রবার ভোর পাঁচটায় বাংলাদেশ বিমানের একটি চাটার্ড ফ্লাইটে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যোগ দিতে ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর রাজধানী কিনশাসার উদ্দেশে হযরত শাহজালাল আন্তজাতিক বিমানবন্দর ত্যাগ করেছেন। এই ফরমড পুলিশ ইউনিটে ডেপুটি কমান্ডার রওনক আলম, মোহাম্মদ হারুন অর রশিদ, লজিস্টিক অফিসার, অপারেশনস্ অফিসার সম্রাট মোহাম্মদ আবু সুফিয়ানসহ ১৫ জন কমান্ডিং স্টাফ রয়েছেন।

বিরাজমান কোভিড-১৯ মহামারির মধ্যে এই এফপিইউ ইউনিট দীর্ঘ ১৬ মাস অত্যন্ত দক্ষতার ও সুনামের সঙ্গে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালন করছে।

বিমানবন্দরে ডিআইজি (লজিস্টিকস) মো. তওফিক মাহবুব চৌধুরী কঙ্গোগামী শান্তিরক্ষীদের প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করেন এবং আন্তরিক বিদায় জানিয়েছেন।