প্রতিরক্ষা সরঞ্জাম বিনিময়ে ভারত-জাপান চুক্তি সই

নিউজ ডেস্ক :   সামরিক সরঞ্জাম দিয়ে সহায়তার বিষয়ে ভারত ও জাপানের মধ্যে একটি চুক্তি সই হয়েছে। দু’দেশের বার্ষিক শীর্ষ সম্মেলনে ওই চুক্তি হয়।

বুধবার ভারতের প্রতিরক্ষা সচিব অজয় কুমার ও ভারতে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত সুজুকি সাতোশি ‘মিউচুয়াল লজিস্টিক সাপোর্ট অ্যারেঞ্জমেনন্ট’ (এমএলএসএ) শীর্ষক ওই চুক্তিতে সই করেন।

এই চুক্তির মাধ্যমে উভয় দেশই পরষ্পরকে প্রতিরক্ষা সরঞ্জাম ও নানা উপকরণ দিয়ে সাহায্য করবে। লাদাখ সীমান্তে চীনের সঙ্গে উত্তেজনার মধ্যেই জাপানের সঙ্গে এই চুক্তি করল ভারত।

জাপানের রাষ্ট্রদূত সাতোশিও টুইটারে এই চুক্তি নিয়ে সন্তুষ্টি প্রকাশ করে লিখেছেন, আশা করি এই চুক্তি দুই দেশের সেনাদের মধ্যে সহযোগিতা আরও বাড়িয়ে তুলবে।

চুক্তি জাপানের প্রতিরক্ষা বাহিনী এবং ভারতীয় সশস্ত্র বাহিনীর মধ্যে সরবরাহ ও পরিষেবার ক্ষেত্রে পারস্পরিক সমঝোতা কাঠামো স্থাপন করবে।

জাপান সরকার বলছে, কয়েক বছর ধরে তারা ভারতের সঙ্গে সম্পর্ক উন্নয়নে তারা কাজ করছে। উভয় দেশের প্রধানমন্ত্রীই ভারত মহাসাগরীয় অঞ্চলে শান্তি ও সুরক্ষায় দিকে নজর রেখে এই পদক্ষেপ নিচ্ছে। এই চুক্তির মাধ্যমে জাপান ও ভারতের মধ্যে বিশেষ কৌশলগত ও বৈশ্বিক অংশীদারিত্ব আরও উচ্চতায় উন্নীত হয়েছে বলে মনে করে জাপান সরকার।

দুই দেশের প্রধানমন্ত্রীই ভারত এবং জাপানের সেনাদের মধ্যে প্রয়োজনীয় পণ্য ও পরিষেবা বিনিময় সংক্রান্ত চুক্তিকে স্বাগত জানিয়েছেন।

মিউচুয়াল লজিস্টিক সাপোর্ট অ্যারেঞ্জমেনন্ট (এমএলএসএ) চুক্তি ক্রস-সার্ভিসিং চুক্তি (এসিএসএ) নামেও পরিচিত। চুক্তিটি আগামী ১০ বছর বলবৎ থাকবে। সূত্র: এশিয়ান নিউজ