বাংলাদেশ-ভারত পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক চলতি মাসেই

নিউজ ডেস্ক :    বাংলাদেশ ও ভারত দুই প্রতিবেশী দেশের মধ্যে ঢাকায় খুব শিগগির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে। সোমবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর এক টেলিফোন আলাপে এ বিষয়ে একমত হন। ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, টেলিফোন আলাপে মন্ত্রী পর্যায়ের ৬ষ্ঠ জয়েন্ট কনসালটেটিভ কমিশনের (জেসিসি) সভা ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হওয়ার বিষয়ে তারা নীতিগতভাবে সম্মত হয়েছে। এই সভা চলতি মাসের শেষে অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে।

বৈঠকে ভারতের কাছ থেকে পাওয়া ৮০০ কোটি ডলারের লাইন অফ ক্রেডিট এর অধীনে প্রকল্পগুলো কীভাবে দ্রুত বাস্তবায়ন করা যায় তা নিয়ে আলোচনা হতে পারে ওই বৈঠকে।

করোনার কারণে ভারতের আন্তর্জাতিক ভ্রমণের নিষেধাজ্ঞা শিথিল হওয়ার পর সর্বপ্রথম বাংলাদেশ সফরের আগ্রহ প্রকাশ করেছেন এস জয়শঙ্কর।

পররাষ্ট্র মন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, ভারতের পররাষ্ট্র মন্ত্রীর সঙ্গে আসন্ন ভার্চুয়াল আলোচনায় দ্বিপাক্ষিক সব বিষয়ে কথা হবে। করোনা পরিস্থিতির কারণে জেসিসি’র বৈঠক সরাসরি হতে পারছে না। জয়শঙ্কর জানিয়েছেন, পরিস্থিতি স্বাভাবিক হলে তিনি বাংলাদেশেই প্রথম সফরে আসবেন। এটা তিনি নিশ্চিত করেছেন। জেসিসি বৈঠকের জন্য সহসাই পররাষ্ট্র মন্ত্রণালয় অন্য মন্ত্রণালয়গুলোর সঙ্গে প্রস্তুতিমূলক কাজ শুরু করবে।

জানা গেছে, ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলার গত মাসে ঢাকা সফরের সময়ে জয়েন্ট কনসালটেটিভ কমিশনের (জেসিসি) বৈঠক দ্রুততম সময়ে করার বিষয়ে আলোচনা হয়।