উড়ন্ত গাড়ির সফল পরীক্ষা জাপানে

অনলাইন ডেস্ক: জাপানে উড়ন্ত গাড়ির সফল পরীক্ষা হয়েছে।একজন যাত্রী নিয়ে গাড়িটি রাস্তা দিয়ে চলতে চলতে হঠাত্‍ আকাশে উড়ে গেল।

শুক্রবার (২৮ আগস্ট) জাপানের উড়ন্ত গাড়ি প্রস্তুতকারক স্কাইড্রাইভ ইঙ্ক এসডি-০৩ মডেলের গাড়ির টেস্ট ড্রাইভ সম্পন্ন করে। একজন যাত্রী নিয়ে টয়েটার ফিল্ডে উড়ানো হয় এ গাড়ি। এ টেস্ট ড্রাইভ অত্যন্ত সফলভাবে সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে প্রস্তুতকারক প্রতিষ্ঠান।

স্কাইড্রাইভের এক ভিডিওতে দেখা গেছে, হালকা মোটরসাইকেলের মতো দেখতে এই উড়ন্ত যান। প্রপেলারের সাহায্যে একটি কয়েক ফুট পর্যন্ত ওপরে উঠতে সক্ষম হয়। একজন চালক জাল দিয়ে ঘেরা এলাকার মধ্যে চার মিনিট পর্যন্ত এ উড়ুক্কু যান চালিয়ে দেখান।

স্কাইড্রাইভের প্রধান তোমোহিরো ফুকুজাওয়া এ সম্পর্কে জানান, ২০২৩ সালের মধ্যেই উড়ন্ত গাড়ি যাত্রী পরিবহনে ব্যবহারের উদ্দেশে বিক্রি শুরু হবে।

তিনি জানান, গোটা বিশ্বে ১০০টির বেশি ফ্লাইং কার প্রজেক্ট চলছে। যাত্রী নিয়ে উড়তে সক্ষম হয়েছে হাতেগোনা কয়েকটি গাড়ি। আমার আশা বহু মানুষ এই গাড়ি পছন্দ করবেন।

ফুকুজাওয়ার বক্তব্য, এই গাড়িতে এখন যে মেশিন ব্যবহার করা হচ্ছে, তাতে ৫ থেকে ১০ মিনিট ওড়ানো যাবে। একে বাড়িয়ে ৩০ মিনিট করতে হবে। তবে আরো কার্যকরী হবে। এটি অটোমেটিক ভাবেই উড়বে। এর জন্য বিশেষ পাইলটের দরকার পড়বে না।