টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা

নিউজ ডেস্ক:    স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে।

শনিবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তার সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী জাতির পিতার সমাধিসৌধের বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এসময় তিন বাহিনীর পক্ষ থেকে গার্ড অব অনার প্রদান করা হয়। বিউগলে বেজে ওঠে করুণ সুর। পরে পবিত্র সুরা ফাতেহাপাঠ ও দোয়া-মোনাজাতে অংশ নেন তিনি।

এ সময় বঙ্গবন্ধু, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সহ ৭৫’এর ১৫ আগস্টের শহীদদের রুহের মাগফিরাত কামনা করা হয়। দোয়া-মোনাজাত পরিচালনা করেন বঙ্গবন্ধু সমাধিসৌধ কমপ্লেক্স মসজিদের পেশ ইমাম মাওলানা নওয়াব আলী।

শোকাবহ এ অনুষ্ঠানে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, জাহাঙ্গীর কবির নানক, শাহজাহান খান, অ্যাড. আব্দুল মতিন খসরু, আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক আ.ফ.ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক এস.এম কামাল হোসেন, মীর্জা আজম, বি.এম মোজাম্মেল হক, অ্যাড. আফজাল হোসেন, কার্যনির্বাহী কমিটির সদস্য শাহাবুদ্দিন ফরাজী, অ্যাড. রেজাউল কবির কওসার, আনিসুর রহমান, গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী এমদাদুল হক, সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ আবুল বশার খায়ের, সাবেক সভাপতি মো. ইলিয়াস হোসেন, সাধারণ সম্পাদক মো. বাবুল শেখ, উপজেলা চেয়ারম্যান শেখ লুৎফার রহমান বাচ্চু, সেলায়মান বিশ্বাস, বিমল বিশ্বাসসহ সংসদ সদস্য, কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ, পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে কেন্দ্রীয় আওয়ামী লীগ, জেলা প্রশাসক শাহিদা সুলতানা, পুলিশ সুপার মুহাম্মদ সাইদুর রহমান খান, জেলা আওয়ামী লীগ, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগ সহযোগী সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

সকাল সাড়ে ১০টায় সমাধিসৌধ কমপ্লেক্স মসজিদে জাতীয় শোক দিবস উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে বঙ্গবন্ধু, জাতীয় ৪ নেতা ও ৭৫ এর ১৫ আগস্টের শহীদদের রুহের মাগফিরাত এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করা হয়।

এছাড়া কেন্দ্রীয় ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ, কৃষকলীগ, যুবলীগ, মহিলা আওয়ামী লীগ, যুবমহিলা লীগ, গোপালগঞ্জ জেলা মহিলা আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

বঙ্গবন্ধুর শাহাদাতবার্ষিকীতে মসজিদ-মন্দিরে প্রার্থনা: বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে গোপালগঞ্জ, টুঙ্গিপাড়া, কোটালীপাড়া, মুকসুদপুর ও কাশিয়ানী উপজেলার মসজিদে সমজিদে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়েছে।

এছাড়া গোপালগঞ্জ কেন্দ্রীয় সার্বজনীন কালিবাড়ি, লেকপাড় লোকনাথ মন্দিরসহ জেলার সব মন্দির ও গীর্জায় বঙ্গবন্ধুর আত্মার শান্তি কামনায় বিশেষ প্রার্থনা করা হয়।

টুঙ্গিপাড়ায় শোকার্ত মানুষের ঢল:  প্রধানমন্ত্রীর পক্ষে শ্রদ্ধা নিবেদনের পর বঙ্গবন্ধুর সমাধিসৌধে শোকার্ত মানুষের ঢল নামে। তারা সমাজিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে ফুল নিয়ে সমাধিসৌধ কমপ্লেক্সে আসেন। শতাব্দীর মহানায়কের সমাধিসৌধের বেদীতে ফুল দিয়ে তার জন্য মোনাজাত করেন। দেশের বিভিন্ন জেলা থেকে আগত আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, শ্রমজীবী, পেশাজীবী, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের হাজার হাজার নেতাকর্মী শোকার্ত পরিবেশে বঙ্গবন্ধুর প্রতি বিনম্র শ্রদ্ধা জানান।

গরিব মানুষের মধ্যে খাবার বিতরণ:   বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী উপলক্ষে গোপালগঞ্জ জেলার ৬৮টি ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডে, বিভিন্ন গ্রামে মিলাদ ও দোয়া মাহফিল শেষে গরিব মানুষের মধ্যে খাবার বিতরণ করা হয়। এছাড়া গোপালগঞ্জ, মুকসুদপুর, কোটালীপাড়া পৌর এলাকায় বিভিন্ন সংগঠন, বণিক সমিতি, ব্যবসায়ী সমিতির উদ্যোগে মোনাজাত শেষে খাবার বিতরণ করা হয়।