করোনা ঝুঁকিতে আছেন ম্যারাডোনা

নিউজ ডেস্ক:    আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী ফুটবলার ও আর্জেন্টাইন ক্লাব জিমনেশিয়া লা প্লাটার বর্তমান কোচ ডিয়াগো ম্যারাডোনা করোনা ঝুঁকিতে আছেন। তাকে তাই অন্তত তিন সপ্তাহ দলের অনুশীলনে যোগ না দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

চলতি সপ্তাহে আর্জেন্টিনার সর্বোচ্চ পর্যায়ের ক্লাব ফুটবলের অনুশীলন শুরু হচ্ছে। অনুশীলন শুরুর আগে করোনা পরীক্ষা হয়েছে লিগের সকল ফুটবলারের। ওই পরীক্ষায় ১৭ জন করোনা পজিটিভ এসেছেন। বয়স, ওজনসহ নানা কারণে ম্যারাডোনা দলের অনুশীলনে যোগ দিলে তার করোনা ঝুঁকি বেড়ে যাবে। সেজন্য তাকে বাসা থেকেই কাজের পরামর্শ দেওয়া হয়েছে।

ক্রীড়া বিষয়ক সংবাদ মাধ্যম ইএসপিএনকে জিমনেশিয়া লা প্লাটার চিকিৎসক পাবলো দেল কম্পেয়ার বলেছেন, ‘আমার পরামর্শ হলো, অনুশীলনের প্রথম পর্যায়ে ম্যারাডোনাকে অংশগ্রহণ না করানো। তিনি করোনা ঝুঁকির তালিকায় পড়েন। কারণ তার অনেকগুলো ব্যাপার আছে যেমন-স্থুলতা, উচ্চচাপ। এছাড়া তার বয়স ৬০ বছরের কাছাকাছি। সম্প্রতি তার একটি অস্ত্রপচারও হয়েছে। তার প্রতি আমাদের পরামর্শ প্রথম ধাপে দলের অনুশীলনে না যাওয়া।’

ফুটবল ক্যারিয়ার শেষ করার পর থেকেই ম্যারাডোনা নানান শারীরিক জটিলতায় ভুগছেন। দীর্ঘদিন মাদক নেওয়ার কারণে ২০০৪ সালে হৃদরোগ ও শ্বাস জটিলতার কারণে তাকে হাসপাতালে ভর্তি করানো হয়। স্থুলতা ও গ্যাসট্রিক জনিত সমস্যায় দু’বার তার বাইপাস অস্ত্রপচার হয়েছে। এছাড়া বিভিন্ন সময়ে মাদকাসক্তি থেকে মুক্ত হতে তিনি চিকিৎসা নিয়েছেন।

করোনা প্রাদুর্ভাবে আর্জেন্টিনায় লিগ বন্ধ আছে ২৭ এপ্রিল থেকে। নতুন করে তারা আবার জৈব সুরক্ষা নীতি মেনে ফুটবল মাঠে ফেরাচ্ছে। ম্যারাডোনা জিমনেশিয়ার সঙ্গে গত সেপ্টেম্বরে চুক্তিবদ্ধ হয়েছেন। তার সঙ্গে ক্লাবটির চুক্তির মেয়াদ আগামী বছরের ডিসেম্বর পর্যন্ত। এর আগে ম্যারাডোনা মেক্সিকান ক্লাব দোরাদোসের কোচ ছিলেন।