লেবাননে তিন দিনের শোক ঘোষণা

নিউজ ডেস্ক:    লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে অন্তত ৭৮ জনের মৃত্যুর ঘটনায় দেশজুড়ে তিন দিনের শোকা ঘোষণা করা হয়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার শহরের বন্দর এলাকার এই বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে প্রাণহানির পাশাপাশি ধ্বংসপ্রাপ্ত হয়েছে ভবন, গাড়ি ও বিভিন্ন ধরনের স্থাপনাও।

বিবিসি জানিয়েছে, হতাহতের ঘটনায় বুধবার থেকে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে লেবাননে। বিস্ফোরণের পর উদ্ধার তৎপরতা শুরু হয়েছে; যা এখনও চলছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। আহত হয়েছেন চার হাজারের বেশি মানুষ।

দেশটির সাবেক প্রধানমন্ত্রী রফিক হারিরি হত্যাকাণ্ড নিয়ে জাতিসংঘ ট্রাইব্যুনালের রায়ের তিন দিন আগে সংঘটিত এই বিস্ফোরণের কারণ এখনও স্পষ্ট নয়। বিস্ফোরণের পর এরই মধ্যে সরকারের পক্ষ থেকে জরুরি তহবিলের জন্য বড় অংকের অর্থ দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।

দুইজন নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, বন্দরের কাছে বিস্ফোরকের গুদাম আছে। সেখানেই বিস্ফোরণ ঘটতে পারে। স্থানীয় সংবাদ মাধ্যমগুলোতেও বলা হচ্ছে, বিস্ফোরণের গুদামেই বিস্ফোরণ ঘটেছে। তবে তদন্ত শেষ হওয়ার আগে নিশ্চিত করে কিছু বলতে চায়নি দেশটির সরকার।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, বিস্ফোরণের পরপরই অনলাইনে কিছু ভিডিও পোস্ট করা হয়েছে। এতে বড় ধোঁয়ার কুন্ডলী এবং বাড়িঘর ধসে পড়তে দেখা গেছে। হাসপাতালে নেওয়া হয়েছে আহত বহু মানুষকে।

একজন প্রত্যক্ষদর্শী বলেন, হঠাৎ আগুন দেখতে পেলাম, সেটি যে বিস্ফোরণের ঘটনা, তা বুঝিনি। এর কয়েক সেকেন্ডের মধ্যে আমি আর কিছু শুনতে পাইনি। এরপর দেখি কাঁচ ভেঙে গাড়ির ওপর পড়ছে। ভবন ধসে পড়ছে।

লেবাননের রেডক্রস জানিয়েছে, বিস্ফোরণের পর শত শত মানুষকে হাসপাতালে নেওয়া হযেছে। অনেক মানুষ এখনও ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।