নিউজ কর্পোরেশন থেকে রুপার্ট মারডকের ছেলের পদত্যাগ

নিউজ ডেস্ক:    মিডিয়া মুঘলখ্যাত রুপার্ট মারডকের ছোট ছেলে জেমস মারডক পারিবারিক প্রকাশনা প্রতিষ্ঠান নিউজ কর্পোরেশনের পরিচালনা পর্ষদ থেকে পদত্যাগ করেছেন। ওয়াল স্ট্রিট জার্নালসহ নিজেদের মালিকানাধীন পত্রিকায় প্রকাশিত সম্পাদকীয় বিষয়বস্তু নিয়ে বিরোধের জের ধরে শুক্রবার পরিচালনা বোর্ড থেকে সরে দাঁড়ালেন তিনি। খবর বিবিসি ও সিএনএনের।

রুপার্ড মারডক প্রতিষ্ঠিত নিউজ কর্পোরেশনের মালিকানাধীন বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে ওয়াল স্ট্রিট জার্নাল, ফক্স নিউজ, যুক্তরাজ্যের টাইমস, সান, সানডে টাইমস এবং অস্ট্রেলিয়ার টেলিগ্রাফ, হেরাল্ড সান ও অস্ট্রেলিয়ানের মতো সংবাদমাধ্যম আছে।

নিউজ কর্পোরেশনের বোর্ড অব ডিরেক্টর্স সদস্য ছিলেন তার ছোট ছেলে জেমস। শুক্রবার নিউজ করপোরেশন বোর্ডকে লেখা এক চিঠিতে নিজের পদত্যাগের কথা জানান জেমস। চিঠিতে তিনি বলেন, ‘কোম্পানির নিউজ আউটলেটগুলোতে প্রকাশিত কিছু সম্পাদকীয় বিষয়বস্তু এবং কিছু কৌশলগত সিদ্ধান্ত নিয়ে মতবিরোধের কারণে আমি পদত্যাগ করছি।’

যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে জমা দেওয়া নথিতেও জানানো হয়েছে, পত্রিকায় সম্পাদকীয় বিষয়বস্তু ও কোম্পানির নেওয়া কৌশলগত বিভিন্ন সিদ্ধান্তের সঙ্গে মত পার্থক্যের জের ধরেই সরে দাড়ালেন জেমস।

তবে কোন কোন সিদ্ধান্ত বা সম্পাদকীয় বিষয় নিয়ে কী ধরনের মতবিরোধ, পদত্যাগপত্রে তার বিস্তারিত উল্লেখ করেননি তিনি। জলবায়ু পরিবর্তন বিষয়ক খবরের কভারেজ নিয়ে ওয়াল স্ট্রিট জার্নালসহ নিউজ কর্পোরেশনের নিয়ন্ত্রণাধীন বিভিন্ন সংবাদমাধ্যমের কঠোর সমালোচনা করেছিলেন জেমস।

তাছাড়া সাম্প্রতিক বছরগুলোতে তার সঙ্গে বাবা রুপার্ট মারডকের রাজনৈতিক বিরোধও বেশ কয়েকবারই প্রকাশ্যে এসেছে।

রুপার্ট মারডক যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কট্টর সমর্থক; অন্যদিকে উদার হিসেবে পরিচিত জেমস আসন্ন নির্বাচনে ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেনের সমর্থক।

জেমসের পদত্যাগের ফলে নিউজ কর্পোরেশনে রুপার্টের বড় ছেলে লাছলানের প্রভাব আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। লাছলান তার বাবার মতোই কট্টর ও রক্ষণশীল ঘরানার।

নিউজ কর্পোরেশনের চেয়ারম্যান রুপার্ট মারডক ও কো-চেয়ারম্যান লাছলান এক যৌথ বিবৃতিতে জেমসের অবদান স্মরণ করে তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। বিবৃতিতে বলা হয়, কোম্পানিতে তার বহু বছরের সেবার জন্য কৃতজ্ঞতা এবং ভবিষ্যত অগ্রযাত্রায় আমরা জেমসের সাফল্য কামনা করি।