ঢাকা ও চট্টগ্রামের পাশাপাশি ময়মনসিংহ বিভাগে চালু হয়েছে ‘জয় বাংলা অক্সিজেন সেবা’

ওবায়দুর রহমান সোহান, ঢাবি প্রতিনিধি

আজ থেকে শিক্ষা নগরী ময়মনসিংহে চালু হচ্ছে জয় বাংলা অক্সিজেন সেবা। ঢাকা ও চট্টগ্রামের ধারাবাহিকতায় ময়মনসিংহের মানুষের মাঝে বিনামূল্যে অক্সিজেন পৌছে দেয়ার উদ্যোগ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিন স্বপ্নবাজ তরুন।

প্রাথমিকভাবে ১২ টি সিলিন্ডার নিয়ে যাত্রা শুরু করলেও তাদের কাছে এখন সিলিন্ডার রয়েছে ৪২ টি। ইতোমধ্যে ৪৯০ জনকে তারা এই সেবা প্রদান করেছেন। কেবলমাত্র চিকিৎসকের ব্যবস্থাপত্র প্রদর্শন করলে বিনামূল্যে তারা এই সেবাটি দিয়ে থাকেন। শুধু তাই নয়, ব্যাক্তিগত মোটরসাইকেল যোগে সেই সিলিন্ডার রোগীর বাড়িতে পৌছে দেন তারা। উদ্যোক্তারা জানান, ধীরে ধীরে দেশব্যাপী এই সেবা ছড়িয়ে দেবার ইচ্ছা তাদের রয়েছে।

গতকাল বুধবার (২৯ জুলাই) ময়মনসিংহ বিভাগে ‘জয় বাংলা অক্সিজেন সেবা’ কার্যক্রমের উদ্বোধনী আয়োজনে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটের সদস্য সনজিত চন্দ্র দাস। ময়মনসিংহে এই সেবা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সার্বিক সহযোগিতার আশ্বাস দেন সনজিত।

এ ব্যাপারে উদ্যোক্তাদের একজন সাদ বিন কাদের চৌধুরী বলেন, আমরা তিনজনই শিক্ষার্থী। কাজটি অত্যন্ত ব্যয়বহুল। তারপরও আমরা আমাদের সাধ্যমত চেষ্টা চালিয়ে যাচ্ছি। সেক্ষেত্রে যদি সামর্থবান ব্যক্তিরা এগিয়ে আসেন তবে বৃহৎ পরিসরে প্রত্যন্ত অঞ্চলে আমরা সেবাটি পৌঁছে দিতে পারবো।

প্রসঙ্গত, গত ২৫ জুন বাংলাদেশ ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ও ডাকসুর সদ্য সাবেক স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরীর উদ্যোগে এই বিনামূল্যে জয় বাংলা অক্সিজেন সেবা কার্যক্রম চালু হয়। কর্মসূচিতে আরো যুক্ত আছেন বাংলাদেশ ছাত্রলীগের উপ- বিজ্ঞান বিষয়ক সম্পাদক সবুর খান কলিন্স ও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ডাকসুর সদ্য সাবেক সদস্য রফিকুল ইসলাম সবুজ।

ময়মনসিংহে সেবা নেবার জন্য নিম্নোক্ত নাম্বারগুলোয় যোগাযোগের অনুরোধ করেছেন উদ্যোক্তারাঃ
নাহিদ হাসান রাব্বী, নাসিরাবাদ কলেজ, ফোন :- ০১৬৮৬৫০৭৯০৬, এ.বি.এম. মঈনুল হাছান, ঢাকা বিশ্ববিদ্যালয়, মোবাইলঃ০১৭৮১৮৪২৮৯৩, মুশফিক নূর, ব্র‍্যাক বিশ্ববিদ্যালয়, মোবাইলঃ ০১৬৩৫১৮৫৬০৭, সাকিব আল আবরার (ঢাকা বিশ্ববিদ্যালয়) মোবাইলঃ ০১৭৮০০২০৪৯৫, জাহিদ হাসান ফাহিম, (শাহাবুদ্দিন মেডিকেল কলেজ) মোবাইলঃ ০১৭৭৭০৬০১৩৩