ঢাবির থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের নতুন চেয়ারম্যান আশিক রহমান লিয়ন

ওবায়দুর রহমান সোহান, ঢাবি প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের নতুন চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হয়েছেন বিভাগের সহযোগী অধ্যাপক আশিক রহমান লিয়ন। সদ্য সাবেক চেয়ারম্যান ড.আহমেদুল কবির এর নির্ধারিত মেয়াদ শেষ হওয়ায় আগামী চার বছরের জন্য এই পদে নিযুক্ত হন তিনি।

আজ বুধবার (২৯ জুলাই) সকালে সদ্য সাবেক চেয়ারম্যান ড. আহমেদুল কবির আনুষ্ঠানিকভাবে বিভাগের নতুন চেয়ারম্যান আশিকুর রহমান লিওন -এর নিকট দ্বায়িত্ব হস্তান্তর করেন। এর আগে দায়িত্ব পালন করেন বিভাগের সহযোগী অধ্যাপক ড.আহমেদুল কবির। দায়িত্ব হস্তান্তরকালে বিভাগের অন্যান্য শিক্ষকগন উপস্থিত ছিলেন।

নব নিযুক্ত চেয়ারম্যান একাধারে নাট্য অভিনেতা, নির্দেশক, ডিজাইনার আশিকুর রহমান লিয়ন ২০০৯ সাল ১লা আগস্ট থেকে এই বিভাগে শিক্ষক হিসেবে কর্মরত রয়েছেন। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের স্যার এ এফ রহমান হলের হাউজ টিউটরের দায়িত্ব পালন করছেন।

নাট্য নির্দেশক ও পরিকল্পক হিসেবে উল্লেখযোগ্য জনপ্রিয় কাজসমূহের মধ্যে রয়েছে থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ প্রযোজিত প্রখ্যাত ৬ জন প্রকৃতিবাদী ও বাস্তববাদী নাট্যকারের ৬টি নাটকের সংশ্লেষে নির্মিত নাটক “অপরেরা”। যা সম্প্রতিক সময়ে দেশের থিয়েটার পাড়ায় তুমুল জনপ্রিয়তা অর্জন করে। এর আগে বিভাগের প্রযোজনায় উইলিয়াম শেক্সপীয়র রচিত “হ্যামলেট”, শুদ্রক রচিত ভারতীয় ধ্রুপদী নাটক “মৃচ্ছকটিক”, জে এম সিন্জ রচিত “রাইডার্স ট্যু দ্যা সী” ইত্যাদি নাটকের নির্দেশনা দেন তিনি।

বিভাগের বাইরেও উল্লেখযোগ্য সংখ্যক নাটকের নির্দেশনা দেন তিনি। তার মধ্যে, মহাকাল নাট্য সম্প্রদায় প্রযোজিত, আনন জামান রচিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের হত্যার ইতিহাস নির্ভর নাটক “শ্রাবন ট্র্যাজেডি”, রবীন্দ্রনাথের বিসর্জণ অবলম্বনে আনন জামান রচিত জঙ্গীবাদ বিরোধী নাটক “নিশিমন বিসর্জণ”। এছাড়াও নর্থ সাউথ সিনে এ্যান্ড ড্রামা ক্লাব প্রযোজিত দেশজ আঙ্গিকে নাটক ময়মনসিংহ গীতিকা “মহুয়া”- এর নির্দেশনা দেন তিনি।

এছাড়াও মঞ্চ নাটকে উল্লেখযোগ্য নাটকে আলো ও সেট ডিজাইন করেন তিনি। তার মধ্যে উল্লেখযোগ্য হল থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ প্রযোজিত, ড. ইস্রাফীল শাহিন নির্দেশিত, ফ্রেঞ্চ নাট্যকার রাসিন-এর ফেইড্রা নাট্যের অবলম্বনে “সাঁঝ বেলার বিলাপ”, রবীন্দ্রনাথ ঠাকুরের চিত্রাঙ্গদা, চন্ডালিকা ও ডাকঘর অবলম্বনে শাহামান শাহরিয়ার মৈশানের লেখা ও নির্দেশনায় নাটক “প্রকৃতি, চিত্রা ও অমলের চাড়ালনামা”, ড.ইস্রাফীল শাহিন নির্দেশিত ও শাহমান শাহরিয়ার মৈশানের লেখা “পাঁজরে চন্দ্রবান”, শাহমান শাহরিয়ার মৈশান নির্দেশিত ও ফ্র্যাংক ওয়েডেকিন রচিত “বসন্ত জাগরণ”, ড. আহমেদুল কবির নির্দেশিত ও স্যামুয়েল বেকেট রচিত “এন্ড গেম”, ড. ইস্রাফীল শাহিন নির্দেশিত ও বার্টল ব্রেখশ্ট রচিত “সিদ্ধান্ত”, ড. আহমেদুল কবির নির্দেশিত ও সৈয়দ শামসুল হকের কালজয়ী ৩ সৃস্টির সমন্বয়ে নাটক “বহ্নি বিসর্জণ বদ্বীপ”, ড. আহমেদুল কবির নির্দেশিত ও সাইদ আহমেদ রচিত “তৃষ্ণায়” উল্লেখযোগ্য। এছাড়া বিভাগের বাইরে ওপেন স্পেস থিয়েটার প্রযোজিত, আগাথা ক্রিস্টি রচিত ও এম আরিফুর রহমান নির্দেশিত “এ্যান্ড দেন দেয়ার ওয়্যার নান” এবং রেজিন্যাল্ড রোড রচিত “টুয়েল্ভ এ্যাংরি মেন” নাটকের আলো ও সেট ডিজাইন করেন তিনি।

এছাড়াও আশিকুর রহমান লিয়ন ওপেন স্পেস থিয়েটার প্রযোজিত নাটক সমূহে মঞ্চে নিয়মিত অভিনয়ে অংশগ্রহন করেন। সাম্প্রতিক সময়ে তার অভিনিত উল্লেখযোগ্য নাটক “এ্যান্ড দেন দেয়ার ওয়্যার নান”।