এমাজউদ্দীন আহমদ গণতন্ত্রকামীদের অভিভাবক ছিলেন: ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

নিউজ ডেস্ক:    ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এমাজউদ্দীন আহমদের মৃত্যুত শোক প্রকাশ করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এমাজউদ্দীন আহমদের মৃত্যুতে বাংলাদেশ একজন অভিভাবক হারাল। তিনি স্বাধীনতাকামী, গণতন্ত্রকামী মানুষের অভিভাবক ছিলেন। তিনি সত্যিকার অর্থেই একজন নির্লোভ, নিবেদিতপ্রাণ, দেশপ্রেমিক শিক্ষাবিদ ছিলেন।

শুক্রবার (১৭ জুলাই) রাজধানীর কাঁটাবনে এমাজউদ্দীন আহমদের বাসায় তার প্রতি বিএনপির পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন শেষে ফখরুল এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, আমাদের চরম দুর্ভাগ্য, আমরা এই রকম একজন অভিভাবককে শুধু বিএনপি নয়, গোটা জাতি হারাল। তিনি সব সময় চেয়েছেন, বাংলাদেশে সত্যিকার অর্থে একটা উদার গণতান্ত্রিক রাষ্ট্র নির্মিত হোক। বাংলাদেশ সত্যিকার অর্থে একটা উন্নত রাষ্ট্রে পরিণত হোক। জনগণের মুক্তি হোক, এটাই উনি চেয়েছিলেন। তিনি সারা জীবন ধরে বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, গণতন্ত্রের জন্য তার লেখনী অব্যাহত রেখেছেন। তার জীবনের সমস্ত কর্মই ছিল এই বাংলাদেশের জন্য।

তিনি বলেন, এমাজউদ্দীন আহমদের হঠাৎ করে চলে যাওয়াটা বিশ্বাস করতে পারছি না। কয়েক দিন আগেও তার সঙ্গে কথা হয়েছে। তার এই চলে যাওয়া একটি বিশাল শূন্যতার সৃষ্টি করল। এই শূন্যতা পূরণ হবার নয়।

এর আগে সকালে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে মৃত্যুবরণ করেন ৮৭ বছর বয়সী বরেণ্য শিক্ষাবিদ অধ্যাপক এমাজউদ্দীন আহমদে তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন।